মৎস্য উপখাতের ২২ প্রকল্পে বরাদ্দ ছিল প্রায় ৪১৪ কোটি সোয়া ১৪ লাখটাকা

12

যুগবার্তা ডেস্কঃ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় মৎস্য-উপখাতে ২০১৮-১৯ অর্থবছরের জুনমাস পর্যন্ত একবছরের অগ্রগতিসংক্রান্ত পর্যালোচনা সভায় আজ জানানো হয় যে, মোট ২২টি প্রকল্পে বরাদ্দকৃত ৪১৪ কোটি ১৩ লাখটাকার মধ্যে ৪০৯ কোটি ২ লাখটাকা ব্যয় করা সম্ভব হয়েছে। কাজের বাস্তবায়ন-অগ্রগতি হয়েছে ৯৮.৭৭ ভাগ। তবে বিগত ২০১৭-১৮ অর্থবছরে ২৬টি প্রকল্পের বরাদ্দ ছিল ৪০৭ কোটি ৩ লাখটাকা এবং একই সময়ে ব্যয় হয়েছিল ৩৮৭ কোটি ৪০ লাখটাকা, যার অগ্রগতির হার ছিল ৯৫.১৮ ভাগ।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে মৎস্য উপখাতের মধ্যে মৎস্য অধিদফতরের আওতায় ১৪টি প্রকল্পে বরাদ্দকৃত ৩৫৮ কোটি ৮৫ লাখটাকার মধ্যে ৩৫৪ কোটি ৬৫ লাখ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ৫টি প্রকল্পে ২৫ কোটি ৮৭ লাখটাকার মধ্যে ২৫ কোটি ৬ লাখ, মৎস্য উন্নয়ন কর্পোরেশনের ২টি প্রকল্পে ২৮ কোটি ২৬ লাখটাকার মধ্যে ২৮ কোটি ১৬ লাখসহ মন্ত্রণালয়ের ১টি প্রকল্পে ১ কোটি ১৫ লাখটাকার সমুদয় অর্থই ব্যয় করা হয়েছে।

বলাবাহুল্য যে, মন্ত্রণালয়ের মৎস্য ও প্রাণিসম্পদ উপখাতে ২০১৮-১৯ অর্থবছরে মোট ৪৬টি প্রকল্পে সর্বমোট ৭৭৬ কোটি ১০ লাখটাকা বরাদ্দ ছিল এবং উভয় উপখাতে ব্যয় হয়েছে মোট ৭৬৩ কোটি ৬ লাখটাকা। এক্ষেত্রে কাজের সার্বিক অগ্রগতি অর্জিত হয়েছে ৯৮.৩২ ভাগ।

মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত মৎস্য উপখাতের মাসিক অগ্রগতির পর্যালোচনাসভায় সভাপতিত্ব করেন মৎস্য প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমেদ, মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মোঃ রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড ইয়াহিয়া মাহমুদসহ সংশ্লিষ্ট অফিসারগণ অংশগ্রহণ করেন।