মারমা কিশোরী ধর্ষণের প্রতিবাদে কালো পতাকা মিছিল

চট্টগ্রাম অফিসঃ শনিবার বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের উদ্যোগে রাঙ্গামাটির বিলাইছড়িতে দুই মারমা কিশোরী ধর্ষণ ও যৌন নির্যাতনের সাথে জড়িত নিরাপত্তা বাহিনী সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এবং ভুক্তভোগীদের গৃহবন্দী করে রাখার প্রতিবাদে এক কালো পতাকা মিছিল সমাবেশ করেছে।

কালো পতাকা মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে টিএসসি ঘুরে শাহবাগে আসলে সেখানে পুলিশী বাধার সম্মুখীন হয় এবং জাতীয় জাদুঘরের সামনেই সমাবেশ অনুষ্ঠিত হয়।

হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি মনিরা ত্রিপুরার সঞ্চালনায় এবং আদিবাসী নারী নেটওয়ার্কের সাধারণ সম্পাদক চঞ্চনা চাকমার সভাপতিত্বে সমাবেশে মূল বক্তব্য উপস্থাপন করেন ফাল্গুনী ত্রিপুরা। এছাড়াও সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন নারী নেত্রী রোকেয়া কবির, লেখক ও নৃ-বিজ্ঞানী রেহনুমা আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস, আইনজীবী সাদিয়া আরমান, জান্নাতুল মরিয়ম, আরডিসির জান্নাত-ই-ফেরদৌসী, গবেষক সায়দিয়া গুলরুখ প্রমুখ। এছাড়াও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন পিসিপি ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরা, আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক রিবেং দেওয়ান, বাগাছাস ঢাকা মহানগরের সভাপতি অলিক মৃ, সাসুর দপ্তর সম্পাদক ইলিয়াস মুরমু। কালো পতাকা মিছিলের সাথে আরো সংহতি জানান বাংলাদেশ ছাত্র ফেডারেশন, চানচিয়া, মাদল, উদীচীসহ বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।