মানুষের মাথাপিছু আয় বহুগুণে বেড়েছে–ইনু

যুগবার্তা ডেস্কঃ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সংবিধানের চার মূলনীতির ওপর দৃঢ় অবস্থান নিয়ে বাংলাদেশকে স্বল্পোন্নত থেকে উত্তরণ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘পঁচাত্তরের পরে সামরিক-স্বৈরশাসকদের সংবিধান বহির্ভূত পথে দেশ পরিচালনার ফলে সেসময় বাংলাদেশ তার কাক্ষিত লক্ষ্যে পৌঁছুতে পারেনি।

শেখ হাসিনার সরকার আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে গণতন্ত্রকে সুসংহত করেছেন, সমাজতন্ত্র অনুসরণ করে সামাজিক উন্নয়নে রাষ্ট্রের ভূমিকা পুণ:নির্ধারণ করেছেন, ধর্মনিরপেক্ষতা বজায় রেখে সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ গড়ে জাতিকে বিস্ময়কর উন্নয়নের পথে এগিয়ে নিয়েছেন, আজকের এ উত্তরণ তারই ফসল। ’

তিনি আজ রবিবার দুপুরে সচিবালয় তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বাংলাদেশের স্বল্পোন্নত থেকে উত্তরণের ঘোষণাপত্র অর্জন উপলক্ষে তথ্য মন্ত্রণালয় পরিকল্পনা’ শীর্ষক সভায় সভাপতিত্বকালে একথা বলেন।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, ভারপ্রাপ্ত তথ্য সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মনোয়ার আহমেদসহ তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ সভায় অংশ নেন।

তথ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার দশ উদ্যোগসহ আন্তরিক ও ধারাবাহিক বহুমুখী প্রচেষ্টার ফলে মানুষের মাথাপিছু আয় বহুগুণে বেড়েছে, মাতৃ ও শিশু মৃত্যুর হার কমেছে, বেড়েছে জীবনযাত্রার মান ও গড় আয়ু।