মানবতাবোধ, দেশপ্রেম ও বাঙালিয়ানা চর্চা রাজনৈতিক কর্মী হবার প্রাথমিক শর্ত–ইনু

32

যুগবার্তা ডেস্কঃ জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেছেন, মানবতাবোধ, দেশপ্রেম ও বাঙালিয়ানা চর্চা রাজনৈতিক কর্মী হবার প্রাথমিক শর্ত। জনাব ইনু প্রয়াত তরুন জাসদ নেতা সাইমুন কনকের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেছেন, কনক ছিল জাসদের দ্বিতীয় প্রজন্মের কর্মী, দ্বিতীয় প্রজন্মের নেতা। তার পিতা জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা জাতীয় বীর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিএলএফ-এর উপ-আঞ্চলিক অধিনায়ক নূর আলম জিকুর পদাংক অনুসরণ করেই ছোট বেলা থেকে জাসদের মিছিলের সঙ্গী হয়েছিল। জনাব ইনু নূর আলম জিকুর প্রতি গভীল শ্রদ্ধা জানিয়ে বলেন, নূর আলম জিকু নিজে যে আদর্শে বিশ্বাস করতেন, সেই আদর্শে তিনি তার পরিবারের, স্ত্রী-পুত্র-কন্যা-আত্মীয়-স্বজন-পাড়া-প্রতিবেশীদের গড়ে তুলতে চেষ্টা করেছেন। জনাব ইনু বলেন, কনকও তার পিতার মতই মানবতাবাদী, দেশপ্রেমিক, অসাম্প্রদায়িক, সাম্যবাদী ও সমাজতন্ত্রী ছিলেন। কনক তার পিতার রাজনৈতিক আদর্শকে নিজের জীবনযাপন প্রতিফলন ঘটিয়ে ছিলেন। কনক মনেপ্রাণে বাঙালিয়ানা চর্চা করতেন। কনক রবীন্দ্র-নজরুল-লালন-লেনিনকে সমানভাবে ধারন করতেন। তিনি কনকের জীবন থেকে শিক্ষা নেয়ার জন্য দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

জাসদ নেতা সাইমুন কনকের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বিকালে রাজধানীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
দলীয় সভাপতি হাসানুল হক ইনু এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কনকের পুত্র সৈয়দ মুহিদ আরিয়ান শান্ত, কনকের ভাগ্নে শাহনাওয়াজ শাহরিয়ার ধ্রুব, প্রয়াত জাসদ নেতা কাজী আরেফ আহমেদের ভাস্তি জাসদের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কাজী সালমা সুলতানা, যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, এড. হাবিবুর রহমান শওকত, নাদের চৌধুরী, সহ-সভাপতি সফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, মোহর আলী চৌধুরী, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মাইনুর রহমান প্রমূখ।

উল্লেখ্য গত বছর দার্জিলিংয়ের গরুমারা ন্যাশনাল পার্কে বেড়াতে গিয়ে বন্য হাতির আক্রমণে সৈয়দ সাইমুন কনকের নির্মম মৃত্যু হয়েছিল।