মাদারীপুরে ৫শতাধিক জেলে আটক হয়েছে তারা প্রকৃত জেলে না

3

নাজমুল মোড়ল: মাদারীপুর জেলায় ইলিশ সংরক্ষণ অভিযানে যে মাছ ধরার জেলেদের আটক করা হয়েছে তাদের ৯৮% প্রকৃত জেলে না। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ইলিশ সংরক্ষণ অভিযান সমাপনান্তে পর্যালোচনা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা বিষয়ক মতবিনিময় সভায় মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন একথা বলেন।
জেলা মৎস অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ আয়োজনে কর্মপরিকল্পনা সভায় মাদারীপুর জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ জানান, এ বারের ২২দিনের অভিযানে শিবচর উপজেলায় ২ কোটি ৮৫ লাখ ৯৩ হাজার টাকার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। পরে সেই জালগুলো পুড়িয়ে ফেলা হয়। এছাড়া ৩শ’ ৫০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অন্তত পাঁচশ মামলা হয়েছে। যা এই জেলায় ইলিশ রক্ষায় অভিযানে রেকর্ড।
মতবিনিময় সভায় জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, চলতি বছর ইলিশ সংরক্ষণ অভিযানের সময় অভিযানে যে সকল জেলে আটক হয়েছে তার মধ্যে ৯৮ ভাগই মৌসুমী জেলে। তারা ইলিশ মৌসুম এলেই নৌকা-জাল নিয়ে নদীতে নামে ইলিশ ধরতে। এ বছর তাদেরকেই আমরা গ্রেফতার করতে সক্ষম হয়েছি। এ ছাড়াও ইলিশ রক্ষার্থে জেলেদের মান উন্নয়ন নিয়ে আমরা কাজ করছি।
জেলা প্রশাসণ ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে মাদারীপুর জেলা প্রশাসকের ড. রহিমা খাতুন এর সভাপতিত্বে উপস্থিত ছিল মাদারীপুর অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মো. খাইরুল আলম সুমন, জেলা মৎস্য কর্মকর্তা রিপন ঘোষ, জেলা মৎস্য অফিসের উপসহকারী পরিচালক ফেরদাউস ইবনে রহিম, মাদারীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. সাইফ উদ্দিন গিয়াসসহ মাদারীপুরের জেলার প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।