মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব

যুগবার্তা ডেস্কঃ সারা বিশ্বে প্রতি ৯ জনে ১ জন ক্যান্সারে আক্রান্ত। ১২ বছর পরে এর ভয়াবহতা আরও বাড়বে। তখন প্রতি ৩ জনে ১ জন ক্যান্সারে আক্রান্ত হবে। এই মরণব্যাধি ক্যান্সার থেকে রক্ষা পেতে হলে সকলকে সচেতন হয়ে ˆদৈনন্দিন জীবন-যাপন করতে হবে। কারণ চিকিৎসা বিজ্ঞানের উন্নতির ফলে এ রোগের দ্রুত শনাক্ত ও আরোগ্য লাভ সহজ হয়ে আসছে বললেন বিশিষ্ট ক্যান্সার বিশেষজ্ঞ ডা. তাসমিন আরা।

আজ রাজধানীতে “ক্যান্সার বিষয়ে সচেতনতা বৃদ্ধি” শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

নারী ঐক্য পরিষদের আয়োজনে আজ বিকেলে সেগুন বাগিচায় প্রফেসর আখতার ইমাম অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নারী ঐক্য পরিষদের সভাপতি লুৎফুন নেসা খান এমপি।

আলোচনা সভায় প্রফেসর ডা. তাসমিন আরা আরও বলেন, তামাক, ধূমপান, মাদক, ফাস্টফুড, জাস্কফুড, কোমল পানীয়, এনার্জি ড্রিংকস, মোড়কজাত কেমিক্যাল জুস, অতিরিক্ত চর্বিযুক্ত খাবার ও তেলে ভাজা খাবার এবং ভেজাল ও কেমিক্যাল সংমিশ্রণে ˆতৈরি খাদ্যসামগ্রীর কারণে ক্যান্সার আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এ সব খাদ্য বর্জন ও নিয়মিত ব্যায়াম করলে মরণ ব্যাধি ক্যান্সার থেকে রক্ষা পাওয়া সম্ভব। সচেতনতা এ রোগে প্রতিরোধের একমাত্র উপায় বলে বিশেষজ্ঞ অভিমত ব্যক্ত করেন। সভায় নারীদের স্তন ক্যান্সারের ওপর বিশদ আলোচনা করা হয়।

সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি মাহমুদা ইমাম, যুগ্ম সম্পাদক বিনা শিকদার, কোষাধ্যক্ষ আসিফা খানম, সাংগঠনিক সম্পাদক সেলিমা হক, প্রচার সম্পাদক মোহসেনা খন্দকার, নির্বাহী সদস্য তাসমিনা রেজা, ফাতেমা রহমানী, সদস্য নিলুফার বানু, শাহানা ফেরদৌসী লাকী, নাজমা আক্তার শিরীন, এ্যাড. তাহমিনা সুলতানা প্রমুখ।