ভেনিজুয়েলায় সাম্রাজ্যবাদী অভ্যুত্থান নস্যাৎঃ সিপিবির অভিনন্দন

মার্কিন সাম্রাজ্যবাদ ও তার মিত্রদের মদদপুষ্ট আরো একটি সামরিক অভ্যুত্থান ব্যর্থ করে দেয়ার জন্য ভেনিজুয়েলার মাদুরো সরকার, দেশটির জনগণ ও দেশপ্রেমিক বলিভারিয়ান সশস্ত্র বাহিনীকে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বিপ্লবী অভিনন্দন জানিয়েছে। ভেনিজুয়েলার বামপন্থী সরকারকে উৎখাতের লক্ষ্যে এবং দেশটিতে অরাজকতা সৃষ্টির জন্য এ অভ্যুত্থান প্রচেষ্টা চালানো হয়।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম আজ এ প্রসঙ্গে এক বিবৃতিতে বলেন, সাম্রাজ্যবাদ ও চরম ডানপন্থী প্রতিক্রিয়াশীলদের সৃষ্ট এই সেনা অভ্যুত্থান প্রচেষ্টা এবং চক্রান্ত ব্যর্থ করে দিয়ে ভেনিজুয়েলার সরকার, জনগণ এবং সশস্ত্রবাহিনী আবারও প্রমাণ করলো যে, ভেনিজুয়েলার বিপ্লবের শেকড় দেশটির অনেক গভীরে প্রোথিত। সেকারণেই, ভেনিজুয়েলার সংগ্রামী জনতা এবং দেশপ্রেমিক সশস্ত্র বাহিনী জনগণের দ্বারা নির্বাচিত বামপন্থী সরকারকে উৎখাতের জন্য সা¤্রাজ্যবাদের এই উস্কানি ও চক্রান্তকে দৃঢ়ভাবে প্রত্যাখান করেছে। গত ৩০ এপ্রিল বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমেও খবর প্রকাশিত হয়েছিলো যে, ভেনিজুয়েলার পার্লামেন্টের গুটি কতক সদস্য এবং দেশটির সশস্ত্রবাহিনীর কতিপয় নিম্নপদস্থ অফিসারের নেতৃত্বে সরকার বিরোধী একটি অভ্যুত্থান প্রচেষ্টায় দেশটির সশস্ত্রবাহিনী সাড়া দেয়নি। এমনকি বেশ কিছু সেনা কর্মকর্তা অভিযোগ করে বলেছে যে, তাদেরকে প্রতারণা করে কিছু কিছু স্থানে জড়ো করা হয়েছে।

সিপিবি নেতৃবৃন্দ এই বিবৃতিতে বলেন, মার্কিন সাম্রাজ্যবাদ এবং ভেনিজুয়েলার সীমান্তবর্তী দেশ কলম্বিয়ার বর্তমান রাষ্ট্রপতি, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, পানামা ও প্যারগুয়ের বর্তমান সরকার, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পিউ, হোয়াইট হাউসের উপদেষ্টা জন বোল্টন এবং মার্কিন রিপাবলিকান দলের মারকো রুবিঊ এর মতো উগ্র ডানপন্থী নেতারা দীর্ঘদিন ধরে ভেনিজুয়েলাকে অস্থিতিশীল করে দেশটিতে একটি মার্কিন পুতুল সরকারকে ক্ষমতায় বসানোর জন্য নানা চক্রান্ত চালিয়ে আসছে। যাতে করে তারা দেশটির বিশাল তেল সম্পদ ও অন্যন্য প্রাকৃতিক সম্পদ লুণ্ঠন করতে পারে। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি শুরু থেকেই সাম্রাজ্যবাদের এই অপরাধমূলক তৎপরতার নিন্দা জানিয়ে আসছে এবং ভেনিজুয়েলার জনগনের ন্যায্য সংগ্রামের সাথে সংহতি জ্ঞাপন করেছে।

সিপিবি নেতৃবৃন্দ বলেন, উপনিবেশবাদের যুগ পৃথিবী থেকে বিদায় নিয়েছে। জনগণ পুনঃউপনিবেশবাদকে আর বরদাশত করবে না। দুনিয়ার শান্তিকামী জনগণ এবং ল্যাটিন আমেরিকার সাধারণ মানুষ মার্কিন সাম্রাজ্যবাদের চাপিয়ে দেয়া পুনঃউপনিবেশবাদকে প্রতিহত করতে দৃঢ় প্রতিজ্ঞ।

সিপিবি নেতৃবৃন্দ, সাম্রাজ্যবাদের এই নয়া অভ্যুত্থান প্রচেষ্টা অত্যন্ত দ্রুততার ব্যর্থ করে দেয়ার জন্য নিকোলাস মাদুরোর সরকারকে অভিনন্দন জানান।