‘ভূগর্ভস্থ’ পানির স্তর ১০ মিটার নিচে নেমে গেছে’

যুগবার্তা ডেস্কঃ ‘ভূগর্ভস্থ’ পানির স্তর ১০ মিটার নিচে নেমে গেছে’ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সুপেয় পানি ও কৃষি কাজে ভূ-গর্ভস্থ’ পানির উপর অধিকহারে নির্ভরশীলতার কারণে ইতোমধ্যে ভূ-গর্ভস্থ’ পানির স্তর ৩ থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে। ফলে শুষ্ক মৌসুমে নলকূপে পর্যাপ্ত পানি পাওয়া যায় না।
বৃহস্পতিবার জাতীয় সংসদে আমেনা আহমেদের প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, এ অবস্থা হতে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সারা দেশে ৮০৯টি পুকুর পুনঃখনন করা হবে। এছাড়া জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর সুপেয় পানির সঙ্কট দূর করার জন্য বৃষ্টির পানি সংরক্ষণ, পন্ড স্যান্ড ফিল্টার ও পাতকুয়া ব্যবহারে জনসাধারণকে সহযোগিতা ও উদ্বুদ্ধ করে যাচ্ছে।
তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় ঢাকা ওয়াসা কর্তৃক পরিবেশবান্ধব, টেকসই ও গণমুখী পানি ব্যবস্থাপনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সে লক্ষ্যে ঢাকা ওয়াসা একটি ওয়াটার মাস্টার প্লান প্রণয়ন করেছে। মাস্টার প্লানের সুপারিশ অনুযায়ী ২০২১ সাল নাগাদ রাজধানী ঢাকায় শতকরা ৭০ ভাগ পানি ভূ-উপরিস্থ’ পানির উৎস থেকে সরবরাহ নিশ্চিত করার জন্য ঢাকা ওয়াসা কাজ করে যাচ্ছে। ঢাকা ওয়াসা এ লক্ষ্যে তিনটি বৃহৎ পানি শোধনাগার প্রকল্প গ্রহণ করেছে।