ভারতে মুসলমানরা থাকতে পারবে, তবে গরুর মাংস ছাড়তে হবে

ভারতের হরিয়ানা রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার বলেছেন, মুসলমানরা ভারতে বসবাস চালিয়ে যেতে পারে। তবে এ জন্য তাঁদের গরুর মাংস খাওয়া ছাড়তে হবে। আজ শুক্রবার ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
মনোহর লাল বলেন, ভারতে গরু হলো বিশ্বাসের বস্তু। এ কারণে মুসলমানদের গো-মাংস খাওয়া ছাড়তে হবে।
ক্ষমতাসীন বিজেপির নেতা ও হিন্দু জাতীয়তাবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সাবেক নেতা বলেন, দাদরির ঘটনা ভুল-বোঝাবুঝির কারণে ঘটেছে।
পত্রিকাটির মতে, খাত্তার ভগবত গীতা থেকে উদ্ধৃত করে বলেন : গরু ও সরস্বতী নদী বিশ্বাসের বিষয়। গরুর মাংস খাওয়া ছাড়লে মুসলমানদের ধর্মীয় বিশ্বাস ভঙ্গ হবে না।
সম্প্রতি উত্তরপ্রদেশের দাদরি এলাকায় গরুর মাংস খাওয়া ও ফ্রিজে রাখার গুজবে মোহাম্মদ ইকলাখ নামের এক ব্যক্তিকে হত্যা করে হিন্দু সম্প্রদায়ের লোকজন।
হরিয়ানার মুখ্যমন্ত্রী বলেন, ইকলাখকে হত্যা করা ভুল ছিল। কেন এ ধরনের ঘটনা ঘটল, তা চিন্তার বিষয় বলেও মন্ত্রী উল্লেখ করেন। তিনি দাদরি ঘটনায় জড়িত দুর্বৃত্তদের শাস্তি দাবি করেন।
গত বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ঘটনায় নীরবতা ভেঙে বলেন, এ ধরনের ঘটনা বিজেপি সমর্থন করে না। দাদরির ঘটনা ও মুম্বাইয়ে পাকিস্তানি গজলশিল্পী গুলাম আলির অনুষ্ঠান বাতিল হওয়া দুর্ভাগ্যজনক বলেও মন্তব্য করেন তিনি।
নরেন্দ্র মোদি আনন্দবাজার পত্রিকাকে বলেন, ‘এসব ঘটনার সঙ্গে কেন্দ্রীয় সরকার জড়িত নয়।’