ভারতে প্রজাতন্ত্র দিবসে কেরালার সকল মসজিদে জাতীয় পতাকা উত্তোলন; ঐক্যের বার্তা

6

যুগবার্তা ডেস্কঃ কেরালা রাজ্যটি বারবার ভারত সরকারকে দেখিয়েছে কিভাবে ঐক্য রাখতে হয়। প্রজাতন্ত্র দিবসে রাজ্যের প্রতিটি মসজিদে জাতীয় পতাকা উত্তোলন করিয়েছে কেরলের ওয়াকফ বোর্ড। রোববার সকাল সাড়ে আটটায় সেই পতাকা উত্তোলনের সময় ধার্য্য করা হয়েছিল। সেই নির্দেশ মেনেই সমস্ত মসজিদে সকালবেলাতেই উত্তোলিত হল জাতীয় পতাকা। প্রমাণ করেছে ধর্ম যার যার,রাষ্ট্র সবার।

সিএএ-এনআরসি’র প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ এখনও অব্যাহত। দেশের সংবিধানকে ধ্বংসের পরিকল্পনা করছে মোদী সরকার, এমনই অভিযোগ তুলেছেন আন্দোলনকারীরা। আর সেই বিক্ষোভে বেশিরভাগ জায়গাতেই হাতে-হাতে উড়ছে জাতীয় পতাকা। এবার প্রজাতন্ত্র দিবসেও সেই জাতীয় পতাকাকে ঘিরেই ঘটল বেনজির ঘটনা। এই ঘটনাকে সম্প্রীতির এক নতুন শুরু হিসেবে দেখছেন বহু সাধারণ মানুষ।

মসজিদে পতাকা উত্তোলন প্রসঙ্গে কেরালার ওয়াকফ বোর্ডের প্রধান টি কে হামজা বলেন, ‘দেশের অত্যন্ত কঠিন সময়ে আমরা চুপ করে থাকব না। মুসলিমরা আতঙ্কিত। বহু হিন্দু ভাইবোনও পাশে এসে দাঁড়াচ্ছেন। আর এই মুহূর্তে সম্প্রীতিই মূল মন্ত্র হওয়া উচিত। তাই দেশের ঐক্যকে আরও শক্ত করতেই মসজিদে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

এর আগে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহারের দাবিতে রাজ্য বিধানসভায় প্রথম প্রস্তাব পাশ করে কেরালা সরকার। বাম শাসিত কেরালা সরকারই প্রথম তাদের বিধানসভায় প্রস্তাব পাশ করিয়েছে। কেরালার প্রধান বিরোধী দল কংগ্রেসও তাতে সায় জানিয়েছে। তারপর পাঞ্জাব, বাংলার মতো রাজ্যও সেই পথে হাঁটছে। এবার মসজিদে জাতীয় পতাকা উড়িয়েও আরেকটি নজির গড়ল এই রাজ্যটি।