ভাঙন কবলিত মানুষের পাশে রয়েছে সরকার–জাহিদ ফারুক

বরিশাল অফিস: পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, নদীভাঙনের ঝুঁকিতে থাকা মানুষের পাশে আছে আওয়ামী লীগ সরকার। তিনি বলেন, দেশের সাড়ে ৬শ’ জায়গায় নদী ভাঙন হয়। এর মধ্যে ৬৫ টি স্থান ঝুঁকিপূর্ণ এবং ২৬টি এলাকা অতি ঝুঁকিপূর্ণ। সেগুলো সনাক্ত করে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। পানি কমলে ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে স্থায়ী ব্যবস্থা নেয়া হবে।

আজ বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের কামারপাড়ায় নদী ভাঙন এলাকা পরিদর্শন শেষে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের উদ্দেশে বক্তব্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ ফারুক বলেন, বর্তমান সরকার মানবতার পক্ষের সরকার; ভাঙন কবলিত মানুষের দুর্দশা লাঘবে এ সরকার বদ্ধপরিকর। তিনি বলেন, পূর্বের তুলনায় ভাঙন ও ক্ষয়ক্ষতি কমে আসছে, ভবিষতে তা অব্যাহত রেখে আরো উন্নতির লক্ষ্যে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।

প্রতিমন্ত্রী আরো বলেন, বরিশালের বিভিন্ন এলাকায় নদী ভাঙন হচ্ছে। ভাঙন কবলিত এলাকায় যেভাবে কাজ করলে ভাল হবে সেভাবেই কাজ করা হবে। ঝুঁকিপূর্ণ এলাকায় যেহেতু স্থায়ী প্রকল্প নেওয়া হচ্ছে, আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের মানুষ অনেকাংশেই নদী ভাঙনের হাত থেকে রক্ষা পাবে।