ব্রিটিশ আমলের ভূমি সম্পর্কিত আইন সংস্কার হচ্ছে–ভূমিমন্ত্রী

13

যুগবার্তা ডেস্কঃ ব্রিটিশ আমলের ভূমি বিষয়ক আইন পর্যায়ক্রমে যুগোপযোগী করার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। নতুন আইন তৈরির পাশাপাশি পুরনো আইন সংস্কার করার মাধ্যমে ভূমি সেবা আরও গতিশীল করার উদ্দেশ্যে এ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

আজ রাজধানীর কাঁটাবনে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চার সপ্তাহের ‘১১ তম বেসিক ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স’ এর উদ্বোধন করার সময়, উক্ত কোর্সে অংশগ্রহণকারী নবনিযুক্ত সহকারী কমিশনার (ভূমি)/এসিল্যান্ডদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করতে গিয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।

বিশেষ অতিথি ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেন গতিশীল ও জনবান্ধব ভূমি সেবা প্রদান করাই ভূমি মন্ত্রণালয়ের বর্তমান লক্ষ্য এবং মাঠ পর্যায়ে তা বাস্তবায়িত করার গুরুদায়িত্ব আপনাদের। সচিব বলেন, ভূমি ব্যবস্থাপনার সবচাইতে গুরুত্বপূর্ণ শর্ত হচ্ছে স্বচ্ছতা – আপনারা দায়িত্বপালন করার সময় এর উপর সর্বোচ্চ গুরুত্বারোপ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই। এছাড়া উক্ত প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের প্রশিক্ষক সহ উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী বিসিএস প্রশাসন ক্যাডারের ৩৩ এবং ৩৪ ব্যাচের এসিল্যান্ডবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভূমিমন্ত্রীর উদ্যোগে এসিল্যান্ডদের আরও নিবিড় প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে দুই সপ্তাহের কোর্সটি এবার থেকে চার সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হবে।