ব্রাজিল কোচ :মেসিকে থামানো অসম্ভব

17

যুগবার্তা ডেস্কঃ মেসিকে নিয়ে ব্রাজিল কোচ তিত বললেন ওকে থামানো অসম্ভব। তাই আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে যতটা সম্ভব তারকা এই ফরোয়ার্ডের প্রভাব কমানোর চেষ্টা করতে হবে বলে মনে করেন তিতে।

বাংলাদেশ সময় শুক্রবার সকালে রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে নিজেদের মাঠ বেলো হরিজন্তেতে আর্জেন্টিনার মুখোমুখি হবে ব্রাজিল।

ম্যাচটির আগে আলোচনার কেন্দ্রবিন্দুতে আছেন মেসি। চোটের কারণে আর্জেন্টিনার হয়ে সবশেষ তিনটি ম্যাচ খেলতে পারেননি বার্সেলোনার এই ফরোয়ার্ড।

মেসিকে নিয়ে এরই মধ্যে কথার লড়াই শুরু হয়েছে দুই দলের। আর্জেন্টিনার ফরোয়ার্ড লুকাস প্রাত্তো দাবি করেন, ব্রাজিল পাঁচ বারের বর্ষসেরা মেসিকে ভয় পাচ্ছে। ব্রাজিলের ফুল-ব্যাক দানি আলভেস আবার সঙ্গে সঙ্গেই এই ভয়-তত্ত্ব উড়িয়ে দেন।

ম্যাচের আগের দিন তিতেকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, ২৯ বছর বয়সী মেসিকে থামানোর চেষ্টায় তার পরিকল্পনা কী। তিতে এর উত্তরে বলেন, “লিওনেল মেসি থামে না, নেইমার থামে না। আপনি মাঠে তাদের প্রভাব কমাতে পারেন। ৃকিন্তু প্রশ্নটা কি এই যে আমি কী করব? আমি এটা বলছি না।”

কোনো খেলোয়াড় একা দলকে জয় এনে দিতে পারেন না বলে মনে করেন তিতে।

“আমি আলাদা করে কয়েক জন খেলোয়াড়কে বলতে পারি যে তারা পার্থক্য গড়ে দিতে পারে আর ম্যাচের ফল নির্ধারণ করে দিতে পারে। আমি এটা মানি না যে একা একজন খেলোয়াড় জয় এনে দেবে।”

টানা তিন ম্যাচে জয়শূন্য থাকা আর্জেন্টিনা ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে। ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বিশ্বকাপের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে রাশিয়া বিশ্বকাপে সরাসরি ৪টি দল খেলবে। পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে থাকা দলটিকে ওশিয়ানিয়া অঞ্চলের জয়ীদের সঙ্গে প্লে-অফ খেলতে হবে বিশ্বকাপের টিকেটের জন্য।

তিতে অবশ্য মনে করেন, এসব বিষয় ম্যাচটিতে কোনো প্রভাব ফেলবে না।

“আর্জেন্টিনার বাছাই এলাকার বাইরে থাকা আমাদের জন্য প্রেরণা নয়, এটা ক্ষুদ্র চিন্তা হবে। আমি খেলা নিয়ে ভাবছি, যেখানে আমাদের অসাধারণ একটি ম্যাচ খেলতে হবে আর আমরা যেটা জিততে পারি।”