বুর্জোয়া নেতৃত্বের হাতে মুক্তিযুদ্ধ নিরাপদ নয়–সেলিম

6

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, লুটেরা বুর্জোয়া দলগুলো মুক্তিযুদ্ধের পথ পরিত্যাগ করে দেশ চালাচ্ছে মুক্তিযুদ্ধের বিপরীত ধারায়। কিন্তু পাকিস্তানের ‘বাজার অর্থনীতি’র পথ নাকচ করেই, সমাজতন্ত্র অভিমুখে গণতন্ত্র ও প্রগতির সংগ্রাম জোরদার করে মুক্তিযুদ্ধ হয়েছিল। ৩০ লাখ শহিদের রক্তে মুক্তিযুদ্ধের যে পথ নির্মিত হয়েছিল, বুর্জোয়ারা সেই পথ পরিত্যাগ করে মুক্তিযুদ্ধের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। বুর্জোয়া নেতৃত্বের হাতে মুক্তিযুদ্ধ নিরাপদ নয়।

বিজয়ের মাসের প্রথমদিনে আজ ১ ডিসেম্বর পুরানা পল্টন মোড়ে অনুষ্ঠিত পতাকা মিছিল-পূর্ব সমাবেশে কমরেড সেলিম এসব কথা বলেন।

সমাবেশে আরও বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন। সমাবেশে সিপিবির কেন্দ্রীয় কমিটি ও ঢাকা কমিটির অন্য নেতারাও উপস্থিত ছিলেন।

কমরেড সেলিম আরও বলেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও আকাংক্ষা বাস্তবায়িত হওয়া দূরে থাক, দেশ এখন চলছে মুক্তিযুদ্ধের বিপরীত পথে। গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ তথা মুক্তিযুদ্ধের মূল ভিত্তি এখন ভূলুণ্ঠিত। বামপন্থী-কমিউনিস্টরা মুক্তিযুদ্ধের চেতনা হারিয়ে যেতে দেবে না।

সমাবেশ শেষে জাতীয় পতাকা ও কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা নিয়ে একটি মিছিল বের হয়। মিছিলটি ঢাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরানা পল্টনে সিপিবির কেন্দ্রীয় অফিস মুক্তিভবনে এসে শেষ হয়।
ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে সিপিবি আজ পতাকা মিছিল করেছে।