বিভক্ত এই সমাজ ভেঙ্গে নতুন সমাজ বিনির্মাণ করতে হবে-ছাত্র ইউনিয়ন

যুগবার্তা ডেস্কঃ লড়াই সংগ্রামের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগর সংসদ ‘অমানিশা কাটবেই, সময়ের অগ্নিস্ফুলিঙ্গে’ এই স্লোগানকে ধারণ করে দুই দিনব্যাপী ৩৭তম মহানগর সম্মেলন শুরু হয়েছে। আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্ত্বরে সম্মেলনের উদ্বোধন করেন শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সম্মেলনের উদ্বোধনী ছাত্র সমাবেশে বক্তারা স্কুলের লাগাতার বেতন ফি বৃদ্ধি, জাতীয় বিশ্ববিদ্যলয়ের বেসরকারিকরণ বন্ধ ও নিয়মিত ক্লাস এর দাবি জানান।

ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগররের সভাপতি বিধান বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধনী সমাবেশে বক্তব্য রাখেন শ্রীলংকার সাবেক ছাত্রনেতা এ জি এস কুমারা, ছাত্র ইউনিয়ন সঙ্গীতের রচয়িতা আকতার হুসেন, ঢাকা মহানগরের প্রথম সভাপতি কমরেড শাহাদাৎ হোসেন, কেন্দ্রীয় সংসদের সংগ্রামী সভাপতি ছাত্রনেতা লাকী আক্তার, প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান হাবিব হাসিবুর রহমান রিফাতসহ নেতৃবৃন্দ প্রমুখ।

উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘শিক্ষা একটি জাতির মধ্যে ঐক্য সৃষ্টি করে কিন্তু আমাদের দেশে শিক্ষা বিভক্তি সৃষ্টি তৈরি করে কারণ এদেশের শিক্ষাব্যবস্থা তিন ধারায় বিভক্ত। শ্রেণি বিভক্ত সমাজে তা খুব স্বাভাবিক ব্যাপার। তাই এই সমাজ ভেঙ্গে নতুন সমাজ বির্নিমাণ করতে হবে’।

সম্মেলনে ছাত্র ইউনিয়ন সঙ্গীতের রচয়িতা আকতার হুসেন বলেন, ‘শিক্ষার গুণগত মান দিনদিন নি¤œমুখী। বিশ্বের অন্য দেশে যেখানে শিক্ষকদের সর্বোচ্চ বেতন দেওয়া হয় সেখানে আমাদের দেশে শিক্ষকদের বেতন খুবই সামান্য।’
ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগরের সভাপতি বিধান বিশ্বাস বলেন, ‘শিক্ষা প্রতিটি ক্ষেত্রেই বাণিজ্যিকীকরণের উৎসব চলছে। প্রাথমিক শিক্ষা আজ কিন্ডার-গার্ডেনের উপর ছেড়ে দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় সায়ত্ত্বশাসন না থাকায় শিক্ষার গুণগত মান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। তাছাড়া দেশের ১৮১টি সরকারি কলেজকে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়ার পরিকল্পনা করছে সরকার। তার মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়কে দেশের সবচেয়ে বড় প্রাইভেট বিশ্ববিদ্যালয় বানানোর ষড়যন্ত্র চলছে’। তাই প্রাথমিক শিক্ষার বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে বেসরকারিকরণ বন্ধে জোর আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

সম্মেলন শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি ঢাকা শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। বিকালে স্বোপার্জিত স্বাধীনতা চত্ত্বরে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়।

সম্মেলনের দ্বিতীয় দিন শুক্রবার সংগঠনের ৩৭তম মহানগর কাউন্সিল তেজগাঁও কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।