বিপিএলে প্রধান চাহিদা সাকিব

যুগবার্তা ডেস্কঃ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে এবারের বিপিএলরে প্রধান হিসেবে প্রায় সব দলই চাচ্ছে।
সবচেয়ে বড় ও ব্যবসা সফল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দুবারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্সের অন্যতম খেলোয়াড় সাকিব আল হাসান। আইপিএলে জায়গা করে নেওয়ার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ঘরোয়া লিগগুলোতে সাকিব নিজের জাত চিনিয়েছেন। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, শ্রীলঙ্কার শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগ ও ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট খেলেছেন সাকিব। প্রতিটি টুর্নামেন্টেই সাকিব নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন।
সেই সাকিব আল হাসান বাংলাদেশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটর্সে খেলেছেন। বিপিএলের দুই আসরের সেরা পারফর্মারও ছিলেন বাঁহাতি এই বিশ্বসেরা অলরাউন্ডার বিপিএলের তৃতীয় আসরের আইকন ক্রিকেটার সাকিব। তার সঙ্গে রয়েছেন আরো পাঁচ ক্রিকেটার। মুশফিক, মাশরাফি, তামিম, নাসির ও মাহমুদউল্লাহ। নিয়ম অনুযায়ী বিপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজি একজন করে আইকন ক্রিকেটারকে দলে নিতে পারবে।
কুমিল্লা বাদে বাকি পাঁচ ফ্র্যাঞ্চাইজি (ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রংপুর ও সিলেট) সাকিব আল হাসানকে দলে নিতে চাইছে। বিসিবি সূত্র বলছে, ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহের পরিপ্রেক্ষিতে সাকিব আল হাসানকে নিলামেও ওঠাতে পারে বিপিএলের আয়োজকরা! আগামী ২৬ অক্টোবর নিলাম অনুষ্ঠিত হবে। তবে বিষয়টি এখনো নিশ্চিত নয়। শেষ পর্যন্ত নিলাম না হলে বিসিবি সভাপতির হস্তক্ষেপে সাকিব আল হাসান দল পাবেন।
এর আগে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ড. ইসমাইল হায়দার মল্লিক জানিয়েছিলেন, সাকিব আল হাসান খেলবেন ঢাকা ডাইনামাইটসে। এ ছাড়া তামিম ইকবাল চট্টগ্রাম কিংস, নাসির হোসেন রংপুর রাইডার্স, মাশরাফি বিন মুর্তজা কুমিল্লা ভিক্টোরিয়ান্স, মাহমুদউল্লাহ রিয়াদ বরিশাল বুলস ও মুশফিকুর রহিম সিলেট বার্নাসের হয়ে খেলবেন।
আগামী ২৬ অক্টোবর দেশি ১১৬ ও বিদেশি ১৯৬ ক্রিকেটারের নিলাম অনুষ্ঠিত হবে। ২০ নভেম্বর টুর্নামেন্টের পর্দা উঠবে। ম্যাচ শুরু হবে ২২ নভেম্বর থেকে। ১৫ ডিসেম্বর ফাইনাল অনুষ্ঠিত হবে। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের পাশাপাশি বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেও হবে বিপিএলের ম্যাচ ।