বিজিএমইএ কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন

যুগবার্তা ডেস্কঃ গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে গাজীপুরের মজুমদার গার্মেন্ট লিঃ-এর শ্রমিক-মালিক ও বিজিএমইএ-এর চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে মঙ্গলবার সকালে বিজিএমইএ কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে। এক পর্যায়ে আগামী ২৮ আগস্ট বিজিএমইএ কার্যালয় থেকে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করবেন বলে বিজিএমইএ-এর ঘোষণার ভিত্তিতে কর্মসূচি স্থগিত করা হয়।
সংগঠনের কার্যকরী সভাপতি শ্রমিকনেতা সাদেকুর রহমান শামীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন- সংগঠনের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা কাজী রুহুল আমিন, জালাল হাওলাদার, জয়নাল আবেদীন, লুৎফর রহমান আকাশ, মো. শাহজাহান প্রমুখ। কর্মসূচি পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু।
নেতৃবৃন্দ বলেন, গত ১৮ জুলাই মজুমদার এ্যাপারেলস লিঃ-এর মালিক আইনের সহিত অসামঞ্জস্যপূর্ণ একটা নোটিশ দিয়ে শ্রমিকদের আইনানুগ পাওনা না দিয়েই কারখানা অন্যত্র সরিয়ে নিতে গেলে কারখানার সকল শ্রমিককে নিয়ে আন্দোলন করা হয়। আন্দোলনের চাপে গত ২ আগস্ট বিজিএমইএ-এর মধ্যস্থতায় শ্রমিক-মালিক সমঝোতা চুক্তি হয়। চুক্তি অনুসারে ১০ আগস্ট পাওনা দেওয়ার সময় বাৎসরিক অর্জিত ছুটির টাকা কম দেওয়া হয়। চুক্তি অনুসারে শ্রমিকদের পাওনা না দিয়ে মালিক চরম বিশ্বাসঘাতকতা করেছেন এবং বিজিএমইএ-এর এই দায়িত্বহীনতার কারণে নেতৃবৃন্দ হুঁশিয়ার করে বলেন যে, ভবিষ্যতে এহেন কার্যকলাপ করলে তার বিরুদ্ধে তীব্র শ্রমিক আন্দোলন গড়ে তোলা হবে।
একই সাথে নেতৃবৃন্দ সারাদেশের গার্মেন্ট শ্রমিকদেরকে নিম্নতম মূল মজুরি ১০,০০০ টাকা এবং মোট মজুরি ১৬,০০০ টাকা আদায়ের দাবিতে আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান।