বিকল্প কর্মসংস্থান ছাড়া হকার উচ্ছেদ শুধু সংবিধান বিরোধী নয়, বিচারের রায়েরও বিরোধী

যুগবার্তা ডেস্কঃ আন্তর্জাতিক অপরাধ বিষয়ক ট্রাইব্যুনালের মাননীয় প্রসিকিউটর অ্যাড. রানা দাশগুপ্ত বলেছেন, বিকল্প কর্মসংস্থান ছাড়া হকার উচ্ছেদ শুধু সংবিধান বিরোধী নয়, বিচারের রায়েরও বিরোধী। আজ বিকাল ৩টায় জাতীয় প্রেসক্লাবে ভিআইপি লাউঞ্জে ‘নগর ব্যবস্থাপনায় হকারদের কর্মসংস্থানের নিশ্চয়তা’ বিষয়ে গোলটেবিল ˆবৈঠকে একথা বলেন তিনি।

গোলটেবিল ˆবৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ। সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবিরের সভাপতিত্বে এবং কার্যকরী সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুলের সঞ্চালনায় আলোচনা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সাধারণ সম্পাদক শিরীন আক্তার এমপি, বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ, কেন্দ্রীয় খেলাঘর আসরের সভাপতিমন্ডলীর সদস্য ডা. লেলিন চৌধুরী, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির অন্যতম সংগঠক রুহিন হোসেন প্রিন্স, গবেষক মারুফ হোসেন, জাতীয় শ্রমিক জেটের সভাপতি সাইফুজ্জামান বাদশা, কর্মজীবী ও শিল্প রক্ষা আন্দোলনের সদস্য সচিব হারুনার রশিদ ভূইয়া প্রমুখ।

গোলটেবিল ˆবৈঠকে বক্তারা বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মহোদয়ের পরামর্শে গোলটেবিল ˆবৈঠকে সিটি কর্পোরেশন, পুলিশ কমিশনার ও রাজউক চেয়ারম্যানকে আমন্ত্রণ করা হলেও তাদের কোন প্রতিনিধি উপস্থিত হননি। আলোচকবৃন্দ গোলটেবিল ঠেককের সুপারিশ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পৌঁছে দেওয়ার কথা বলেন এবং আশা ব্যক্ত করেন মেয়রসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সুপারিশ পাওয়ার পর হকারদের বিকল্প কর্মসংস্থান ছাড়া উচ্ছেদ করবেন না।

আলোচকবৃন্দ আরও বলেন, পরিবেশবান্ধব নগর গড়ে তোলার কথা বলা হচ্ছে। কিন্তু যারা একথা বলছেন, হকারদের সঙ্গে পরিবেশের কী দ্বন্দ্ব সেই বিষয়টি তারা মোটেও পরিস্কার করতে পারছেন না। পরিবেশ বলতে তো আমরা প্রাণ- প্রকৃতি আর মানুষ বুঝি। এই তথাকথিত “সুন্দর শহরের” ফেরিওয়ালা যারা তারা মুনাফার জন্য সমস্ত বন-বাদার, জলাশয় ধ্বংস করে এখন গরিব মানুষকে তাদের দৃষ্টিসীমা থেকে খেঁদিয়ে দিতে চাচ্ছে। প্রাণ-প্রকৃতি আর মানুষ বাদ দিলে পরিবেশের কী অবশিষ্ট থাকে, এই প্রশ্নের জবাব তাদের দিতে হবে। নগরের ভরাট করে ফেলা জলাশয়, নদী এবং দখল হয়ে যাওয়া খেলার মাঠ রক্ষা করার বেলায় তাদের আমরা ক্ষমতার বিরুদ্ধে দাঁড়াতে দেখি না। একটি গণমুখী হকার ব্যবস্থাপনার দাবির সঙ্গে শহরের আদর্শ পরিবেশের দ্বন্দ্বটা কোথায় এই প্রশ্নের উত্তর আসলে তাদের কাছে নাই।