বাস চাপায় আবরারের মৃত্যুতে সিপিবি’র ক্ষোভ

যুগবার্তা ডেস্কঃ ছাত্র আবরার আহমেদ চৌধুরীকে বাস চাপায় হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম।

আজ এক বিবৃতিতে তাঁরা বলেন, গত বছর জুলাইয়ে দুই জন শিক্ষার্থীর বাস চাপায় হত্যাকান্ডের পর দেশব্যাপী নিরাপদ সড়কের যে আন্দোলন সূচিত হয়েছিল তার ফলশ্রুতিতে সরকার যে সব অঙ্গীকার ছাত্র সমাজ ও দেশবাসীর কাছে করেছিল সেগুলো বাস্তবায়িত না হওয়ায় প্রতিদিন সড়কে জীবন দিচ্ছে অসংখ্য মানুষ। তাঁরা বলেন এ সকল মৃত্যু এক ধরনের কাঠামোগত হত্যাকান্ড।

নেতৃবৃন্দ আরও বলেন, পরিবহন সেক্টর নিয়ন্ত্রণ করছে সরকারের চামচা একদল লুটেরা মালিক। এরা সরকারী দলের পৃষ্ঠপোষকতায় পরিবহন খাতকে দখল করে নিয়েছে। মুনাফার জন্য এরা পরিবহন শ্রমিকদের উপর ট্রিপভিত্তিক চুক্তি চাপিয়ে দেয় ও অপ্রশিক্ষিত, লাইসেন্সবিহীন চালকদের হাতে গাড়ির চাবি তুলে দেয়। বেশি ট্রিপ গাড়ী চালিয়ে মালিকদের পাওনা মিটিয়ে বেশি আয় করতে গিয়ে চালকরা সড়কে যে ব্যাপক ˆনরাজ্য সৃষ্টি করে তাতে প্রতিদিন জীবন যাচ্ছে অসংখ্য মানুষের।

নেতৃবৃন্দ মুনাফালোভী মালিকদের দখল থেকে পরিবহন খাতকে মুক্ত করে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারের প্রতি আহবান জানান। তাঁরা ট্রিপভিত্তিক মজুরির পরিবর্তে চালক ও হেলপারদের ˆদনিক বা মাসিক মজুরি নির্ধারণে দাবি জানান। ফিটনেসবিহীন গাড়ি, লাইসেন্সবিহীন চালকদের সড়কে নামতে না দিতে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানান। অবিলম্বে নিরাপদ সড়ক আন্দোলনের ৮ দফা দাবি মেনে নিতে সরকারের প্রতি আহবান জানান।