বাল্যবিবাহ এবং জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ সময়ের দাবি

আর আই সবুজ, নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর পত্নীতলায় সোমবার জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং গার্লস এডভোকেসি এলায়েন্স এর সৌজন্যে পত্নীতলা উপজেলার আকবরপুর ইউনিয়ন এবং দিবর ইউনিয়নের উত্তরামপুর ফুটবল মাঠে বাল্যবিবাহ প্রতিরোধ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে যুবদের করনীয় বিষয়ে গ্রামীণ ঐতিহ্যবাহি পাতা বা হাত খেলা, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

সকালে উপজেলার আকবরপুর ইউনিয়নের চকমহেষ বড়বাবু একাডেমি মাঠে ইয়ূথ এন্ডিং হাঙ্গার এবং বিকশিত নারী নেটওয়ার্কের আয়োজনে গ্রামীণ পাতাখেলা, লিফলেট বিতরণ, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। তদুপলক্ষ আকবরপুর ইউনিয়ন বিকশিত নারী নেটওয়ার্কের সভাপতি নিলুফা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আকবরপুর ইউনিয়ন পরিষদ সদস্য মোহাম্মাদ আলী, বিকশিত নারী নেটওয়ার্কে উপজেলা সহ-সভাপতি লাভলী চৌধুরী, উপজেলা গণগবেষণা ফোরাম সভাপতি শাহিনুর রহমান, ইয়ূথ লিডার আরিফুল ইসলাম, আরাফাত হোসেন, মহব্বত হোসেন, নুর নবী, খাইরুল ইসলাম, এলাকা সমন্বয়কারী আসির উদ্দীনপ্রমূখ।

বক্তারা বাল্যবিবাহ প্রতিরোধ এবং জেন্ডারভিত্তিক সহিংসতা রোধে নারী-পুরুষ নির্বিশেষে সবাইকে একযোগে কাজ করার উদাত্ত আহবান জানান। এছাড়াও বাল্যবিয়ের মতো গর্হিত কাজের মধ্যদিয়ে একটি কন্যাশিশুর জীবনকে সংকটাপন্ন করে তোলা হয়ে থাকে। এহেন পরিস্থিতিতে তৃণমূল পর্যায়ে জন-সচেতনতা বৃদ্ধি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের দায়িত্বশীল নেতৃত্বের প্রতি গুরুত্বারোপ করা হয়। আলোচনা শেষে অংশগ্রহণকারী ৪টি দলের প্রত্যেককে পুরস্কার প্রদান করা হয়েছে।