বাংলাদেশ স্বল্পউন্নয়ন থেকে উন্নয়নশীল দেশে উন্নতিকরণ রিয়াদ দূতাবাসের চলছে সেবা সপ্তাহ

মোঃমফিজুর রহমান কবিরঃ বৃহস্পতিবার দূতাবাস চত্বরে -বাংলাদেশীদের নানা সেবা প্রদান করার জন্য সৌদি আরবের রিয়াদ বাংলাদেশ দূতাবাসে চলছে কনস্যুলার সেবা সপ্তাহ।

শুভ উদ্বোধন করেন মান্যবর রাষ্ট্রদূত গোলাম মসিহ । বিশেষ সেবাসপ্তাহ উদ্বোধন কালে রাষ্ট্রদূত সাধারণ শ্রমিকদের নানা বিধ সমস্যার কথা শুনে তিনি বলেন, কোন সেবা পেতে দেরি হলে বা হয়রানি হলে আমার অফিসে সরাসরি আসবেন। দূতাবাসের দরজা আপনাদের জন্য সবসময় খোলা। জাতির পিতার সোনার বাংলা বাস্তবায়নের জন্য প্রবাসী বাংলাদেশীদের এগিয়ে আসার আহবান জানান।রিয়াদ দূতাবাস থেকে প্রতিদিন প্রায় এক হাজার প্রবাসী বাংলাদেশীকে সরাসরি কনস্যুলার সেবা প্রদান করা হচ্ছে । বাংলাদেশ সল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষ্যে ২৬ মার্চ পর্যন্ত কনস্যুলার সেবা সপ্তাহ চলবে । সৌদি আরবের বিভিন্ন শহরে এটুআই প্রকল্পের আওতায় প্রবাসী সেবা কেন্দ্র (Expatriate Digital Center) সেবা দেয়া হচ্ছে। আপনাদের পাসপোর্ট সেবা ঘরে-ঘরে পৌছে দিতে সকল ধরনের সেবা প্রদানের জন্য দূতাবাসের কনস্যুলেটের কর্মকর্তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছে।সৌদি আরবে বসবাসরত প্রায় ২২ লক্ষ প্রবাসী বাংলাদেশীকে সেবা প্রদান করার জন্য দূতাবাসের কর্মকর্তা,কনস্যুলেটের বদ্ধপরিকর।প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ, ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে।রাষ্ট্রদূত উপস্থিত প্রবাসীদের সকলকে ধন্যবাদ জানান।
কনসুলার সেবা সপ্তাহ উপলক্ষে প্রবাসী বাংলাদেশীদের সরাসরি আবেদন গ্রহন, পাসপোর্ট প্রদান, আইনি সহায়তা ও পরামর্শ প্রদান দূতাবাসের কাউন্সেলরগণ। দূতাবাস চত্বরে কনস্যুলার সেবা গ্রহন করতে আসা প্রবাসীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার আয়োজন করে ঢাকা মেডিকেল সেন্টার।
এ সময় দূতাবাসের কাউন্সেলর ও কার্যালয় প্রধান ড ফরিদ উদ্দিন, শ্রম কাউন্সেলর সরওয়ার আলম ,প্রথম ও দ্বিতীয় সচিব সহ দূতাবাসের অন্যান্য উর্ধতন কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।