বসন্ত উদযাপিত: সাথে বিশ্ব ভালবাসা দিবস

4

কিরনঃ বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে আজ রাজধানীসহ সারাদেশে বসন্ত উৎসব উদযাপিত হয়েছে। একই সাথে পহেলা ফাল্গুনের পাশাপাশি আজ বিশ্ব ভালোবাসা দিবস পালন করেছে।বিশেষ করে দেশের তরুন তুর্কিরা আনন্দে মেতে উঠেন।

রাজধানীতে জনসাধারণ বসন্তের পোশাকে সজ্জিত হয়ে সকাল থেকে রাস্তায় রাস্তায় একে অপরের সঙ্গে আনন্দ বিনিময় করেছে।
পহেলা ফাল্গুন উপলক্ষে আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমি বসন্ত উৎসব-২০২০’র আয়োজন করে।
একাডেমির নন্দনমঞ্চে আয়োজিত উৎসবের শুরুতেই পরিবেশিত হয় জাতীয় সঙ্গীত। এরপর দু’টি সমবেত সঙ্গীত ‘ফাগুন হাওয়ায় হাওয়ায়’ এবং ‘বসন্ত বাতাসে সইগো’- পরিবেশন করে শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল শিল্পীবৃন্দ। এছাড়াও সমবেত সঙ্গীত পরিবেশন করে একাডেমির বাউল দল ও ভাওয়াইয়া দল।
এছাড়াও কবিরুল ইসলাম রতনের পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করে ‘নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্র’ এবং দীপা খন্দকারের পরিচালনায় ‘দিব্য সাংস্কৃতিক সংগঠন’।
একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী নির্ঝর চৌধুরী ও স্মরণ। একক আবৃত্তি পরিবেশন করেন শিল্পী রূপা চক্রবর্তী ও শিমুল মোস্তফা। সবশেষে ছিল জনপ্রিয় ব্যান্ড দল ‘কৃষ্ণকলি’র পরিবেশনা।
এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও নেচে-গেয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে নেয় । খোঁপায় ফুল, গলায় মালা আর রঙিন শাড়ি পরে ছাত্রীরা ক্যাম্পাসে আনন্দ-উৎসবে মেতে ওঠে। সেই সঙ্গে চলে ঢোল-তবলায় বাঙালিয়ানা সংস্কৃতির নানা পরিবেশনা।
লাল-হলুদ পাঞ্জাবির সাজে পুরো ক্যাম্পাস বসন্ত উৎসবের ভিন্ন রং খুঁজে পায়। গ্রাম বাঙলার ঐতিহ্যে নাচে গানে উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা।
এছাড়াও দিনটি উদযাপনে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজে উদযাপিত হয়েছে।