বরিশাল সংবাদ

নৌ দুর্ঘটনা শুণ্যের কোঠায় নামানো হবে ॥ নৌ-মন্ত্রী
নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান এমপি বলেছেন, বর্তমান সরকারের শাসনামলে নৌ-দুর্ঘটনা অনেকটা কমে এসেছে। আগামিতে নৌ দুর্ঘটনা শুণ্যের কোঠায় নামিয়ে আনা হবে। এজন্য সবধরনের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। মন্ত্রী অতীতের উপমা টেনে বলেন, ২০০৪ সালে যেখানে ৩১টি নৌ দুর্ঘটনা ঘটেছে, সেখানে ২০১৫ সালে এখন পর্যন্ত মাত্র দুটি দুর্ঘটনা ঘটেছে। এবার ঈদ উপলক্ষ্যে যাত্রীদের নিরাপদে ঘরে ফেরার জন্য আগের চেয়ে বাড়তি দু’দিন তারা তদারকি করবেন। শুক্রবার দুপুরে বরিশাল নৌ-বন্দর পরিদর্শনকালে মন্ত্রী আরও বলেন, আমি নৌ-মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে এবারের ঈদ নিয়ে ১৪টি ঈদ পাড় করেছি। এরমধ্য ২০০৯ এবং ২০১৪ সালে মাত্র দুটি নৌ-দুর্ঘটনা ঘটেছে। যেখানে ২০০৪ সালে বিএনপির শাসনামলে ৩১টি দুর্ঘটনা ঘটেছিলো। নদীপথে নিরাপত্তা জোরদার ও তদারকির কারণেই নৌ-দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব হয়েছে। নদী পথে দুর্ঘটনা এড়াতে ইতোমধ্যে নৌ-পুলিশ তৈরী করা হয়েছে। তাদের আরও আধুনিকায়ন করা হবে। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুসহ বিআইডব্লিউটিএ এবং বিঅইডব্লিটিসির উর্ধ্বতন কর্মকর্তারা।

নৌরুটে ডে-সার্ভিস ও আকাশে বিমান
চলায় জিম্মিদশা থেকে মুক্তি পেল
দক্ষিণের যাত্রীরা
নৌরুটে অত্যাধুনিক দুটি ডে-সার্ভিস ও আকাশ পথে দুটি বিমানের ফ্লাইট চালু থাকায ঈদ উপলক্ষ্যে এবারই কেবল দক্ষিণাঞ্চলের যাত্রীরা লঞ্চ মালিকদের জিম্মিদশা থেকে মুক্ত হতে চলছেন। ফলে এতদাঞ্চলের ঘরমুখো লাখো মানুষের কাছে এবারের ঈদটি হবে ঝঞ্ঝাটমুক্ত এক ভিন্ন আমেজের। সূত্রমতে, টানা ৯ বছর বন্ধ থাকার পর গত ৭ এপ্রিল থেকে ঢাকা-বরিশাল রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু হয়। তার মাত্র দুইমাস পরেই (জুলাই মাসে) চালু হয় বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলার ফ্লাইট। সপ্তাহে বাংলাদেশ বিমানের দুইটি ও ইউএস বাংলার চারটি ফ্লাইট যখন আকাশ পথে যাত্রী পরিবহনে বেশ সাফল্য পাচ্ছে, ঠিক তখনই নৌ-পথে চালু হয়েছে গ্রীণ লাইন নামের দুইটি অত্যাধুনিক নৌ-যানে ডে-সার্ভিস। সূত্রে আরও জানা গেছে, গ্রীণ লাইন-২ ও গ্রীণ লাইন-৩ নামের নৌ-যান দুইটি ১৫ সেপ্টেম্বর থেকে যাত্রী পরিবহন শুরু করে। ঢাকা থেকে প্রতিদিন সকাল সাড়ে সাতটা ও বেলা সাড়ে তিনটা এবং বরিশাল থেকে প্রতিদিন সকাল সাড়ে সাতটা ও বেলা আড়াইটায় এগুলো যাত্রা শুরু করে। প্রতিদিন গড়ে উভয়প্রান্ত থেকে দুই সহস্রাধিক যাত্রী এ নৌ-যানে মাত্র ৫ ঘন্টায় গন্তব্যে পৌঁছতে পারছেন। আর আকাশ পথে গন্তব্যে পৌঁছাতে সময় লাগে মাত্র ৩০ মিনিট। আকাশপথে বিমান ও নৌরুটে ডে-সার্ভিস চালুর আগে দক্ষিণাঞ্চলবাসীর একমাত্র ভরসা ছিল বেসরকারি কোম্পানির লঞ্চের ওপর। এসব লঞ্চ বরিশাল ও ঢাকার সদরঘাট থেকে যাত্রী নিয়ে সন্ধ্যায় রওয়ানা দিয়ে পরদিন সকালে গন্তব্যে পৌঁছায়। এসব লঞ্চে গন্তব্যে পৌঁছাতে দীর্ঘ সময় লাগে। সে তুলনায় ভাড়াও বেশি। তাছাড়া রোটেশন পদ্ধতির কারণে চাহিদার তুলনায় কম লঞ্চ চলাচল করার কারণে টিকিট সংকটে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। এখন বিমান ও অত্যাধুনিক নৌযানে ডে-সার্ভিস চালু হওয়ায় নিজেদের পছন্দ অনুযায়ী যাতায়াতের সুযোগ পাচ্ছেন দক্ষিণাঞ্চলের যাত্রীরা। অতীতের ন্যায় এখন আর কারো হাতে জিম্মি হয়ে থাকতে হচ্ছে না যাত্রীদের।
বানারীপাড়ায় ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্র সহ ৬ ডাকাত গ্রেফতার
বরিশালের বানারীপাড়া উপজেলার বিশারকান্দি এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে একটি নির্জন বাগানে অবস্থান নেয়া আন্তঃজেলা ডাকাত দলের সর্দারসহ ছয় সদস্যকে অস্ত্রসহ আটক করে পুলিশের কাছে সোর্পদ করেছে স্থানীয় জনতা। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে নয়টার দিকে।
বানারীপাড়া থানার ওসি জিয়াউল আহসান জানান, উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন এলাকা বিশারকান্দি এলাকায় ডাকাতির উদ্দেশ্যে সংঘবদ্ধ ডাকাতদল ট্রলারযোগে পদ্মাবুনিয়া বাজার সংলগ্ন একটি নির্জন বাগানে এসে অবস্থান নেয়। বিষয়টি স্থানীয়দের সন্দেহ হলে শত শত গ্রামবাসী ওই বাগান ঘেরাও করে ৬ ডাকাতকে আটক করে। আটককৃতদের কাছ থেকে একটি রিভলবার এবং দেশীয় ধারালো অস্ত্র উদ্ধার করা হয়। আটককৃতরা হলো-আন্তঃজেলা ডাকাত দলের সর্দার বাকেরগঞ্জের মিজানুর রহমান, একই উপজেলার নয়ন ইসলাম, ফরিদপুরের সুমন শেখ, বাবুগঞ্জের রহমতপুরের রানা হাওলাদার, বরিশাল সদর উপজেলার চরকাউয়ার কাসেম খান ও বিশারকান্দির মরিচবুনিয়া গ্রামের শুভঙ্কর। ওসি আরও জানান, খবর পেয়ে তিনি ঘটনাস্থলে পৌঁছে আটককৃতদের উদ্ধার করেন। এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে।

বরিশালে সড়ক দুর্ঘটনায় আহত-৩৫
পটুয়াখাল-বরিশাল মহাসড়কের নগরীর শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর ঢালে শুক্রবার সকালে যাত্রীবাহি বাস নিয়ন্ত্রন হারিয়ে খাঁদে পড়ে কমপক্ষে ৩৫ যাত্রী আহত হয়েছে। গুরুতর আহত ২৭ জনকে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। এরমধ্যে ৫ জনের অবস্থা আশংকাজনক। জানা গেছে, পটুয়াখালী থেকে বরিশালের উদ্দেশ্যে যাত্রী নিয়ে আসা হাসান-হাসি (বরিশাল-জ ১১-০০৩১) বাসটি সকাল আটটার দিকে নিয়ন্ত্রণ হারিয়ে সোনারগাঁ টেক্সটাইলসের দেয়ালে গিয়ে আঘাত হেনে খাঁদে পড়ে গেলে এ দূর্ঘটনা ঘটে। দূর্ঘটনা কবলিত যাত্রিদের স্থানিয় লোকজন,পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মিরা দ্রুত উদ্ধার করে শেবাচিম হাসপাতালে ভর্তি করে।
আগৈলঝাড়ায় নৌকাবাইচ প্রতিযোগীতা
সনাতন ধর্মের স্বর্গীয় শিল্পী বিশ্বকর্মা পূজাঁ উপলক্ষ্যে শুক্রবার বিকেলে জেলার আগৈলঝাড়া উপজেলার পয়সারহাট নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। পঞ্জিকা মতে প্রতিবছর, ভাদ্র মাসের শেষদিনে স্বর্গীয় শিল্পী বিশ্বকর্মা দেবের পূজাঁ অনুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, ¯¦র্ণ ও কামার শিল্প প্রতিষ্ঠান, শিল্প কারখানাসহ হিন্দু ধর্মীদের বাড়িতেও বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে বিশ্বকর্মা পূজাঁ অনুষ্ঠিত হয়। ধর্মীয়রীতি অনুযায়ি পুরোহিত দিয়ে পূজাঁ অর্চনা শেষে প্রসাদ বিতরণ করা হয়। বিকেলে উপজেলার পয়সারহাট নদীতে সনাতন ধর্মের চিরায়ত প্রথা নৌকাবাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। এতে আটটি নৌকা অংশগ্রহণ করে। সু-দৃশ্য নয়নাভিরাম নৌকাবাইচ প্রতিযোগীতা উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন এলাকার হাজার-হাজার নারী, পুরুষসহ সকল বয়সের মানুষের নদীর দু’পার্শ্বে সমাগম ঘটে।
মেহেন্দিগঞ্জে বজ্রপাতে ব্যবসায়ী নিহত
বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের লেগুটিয়া বাজারে শুক্রবার দুপুরে আকস্মিক বজ্রপাতে কাবুল মোল্লা (৪৫) নামের এক ব্যবাসায়ী নিহত ও জসিম উদ্দিন (৪০) নামের অপর এক ব্যবসায়ী আহত হয়েছেন।
স্থানীয় ইউপি সদস্য মনির হোসেন জানান, লেগুটিয়া বাজারের কাপড় ব্যবসায়ী কাবুল মোল্লা ও জসিম দুপুর দুইটার দিকে দোকান থেকে বাড়ির উদ্দেশ্যে রওয়ানা হন। পথিমথ্যে বৃষ্টি আর বজ্রপাত শুরু হলে তারা স্থানীয় জামালের দোকানের সামনে আশ্রয় নেন। এসময় আকস্মিক বজ্রপাতে তারা দু’জনই গুরুতর আহত হন। স্থানীয়রা তাদের দু’জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসকেরা কাবুলকে মৃত বলে ঘোষণা করেন। নিহত কাবুল মোল্লা লেগুটিয়া গ্রামের আজিজ মোল্লার পুত্র। মেহেন্দিগঞ্জ থানার অফিসার ইনচার্জ উজ্জ্বল কুমার দে ঘটনার সত্যতা স্বীকার করেছেন।
বরিশাল প্রতিনিধি