বরিশালে বাড়ির ছাদে আঙ্গুর চাষ

মামুনুর রশীদ নোমানী : সব কিছুরই নিজস্ব একটা সৃষ্টিশীলতাআছে। সৃষ্টিশীলতা আপনা আপনি সৃষ্টি হয়।
সৃষ্টিশীলতা জোর করে হয়না,করাও যায়না। আমাদের দেশে অনেক সৃষ্টিশীল কর্ম রয়েছে। তার মধ্য ছাদে আঙ্গুর বাগান দেখে আমি খুবই বিমোহিত হয়েছি।
আমি বিশ্বাস করি এই রকম কর্ম ছড়িয়ে পড়ুক সর্বত্র।
” বাড়ির ছাদে আঙ্গুর চাষ ”
বাড়ির ছাদে শখের বাগান দেখা যায়, কিন্তুু ফ্রেন্ডস ফর লাইফ পরিবারের সদস্য শাহিদ বিল্লাহ ,ফুলের নয় সবজি ও আঙ্গুর ফলের চাষ করে রিতিমত,
সাড়া ফেলে দিয়েছেন, ফলন ও হয়েছে ভালো, থোকা থোকা আঙ্গুর ঝুলছে। আজ জিবনের এই প্রথম নিজ হাত দিয়ে আঙ্গুর পেরে খেয়েছি। যদিও এর পুর্বে আঙ্গুর গাছ দেখেছি কিন্তু আঙ্গুর খাওয়া হয়নি। এত মিষ্টি আঙ্গুর আজ প্রথম পেট পুরে খেয়েছি। শুকুর আলহামদুলিল্লাহ। ধন্যবাদ শাহিদ বিল্লাহ ভাইকে। ধন্যবাদ শ্রাবনকে শাহিদ বিল্লাহর মত একজন সৃষ্টিশীল মানুষের সন্ধান দেয়াতে।
ইচ্ছা থাকলে যে উপায় হয়, তা আবার প্রমাণ করলেন শাহিদ বিল্লাহ
বরিশাল নগরীতে বাড়ির ছাদে বাড়ছে ফুল-ফলের বাগান। বাহারি গাছের সাথে আছে ওষুধি গাছও। আছে দেশি-বিদেশি হরেক রকমের গাছ। সবজিও আছে ছাদের বাগানে। যেন শহুরে জীবনে সবুজের সজীবতার মধ্যে বেঁচে থাকতেই এই প্রয়াস। বিশেষ বাড়ির গৃহিনী ও নারীরাই এই বাগানের রুপকার। বরিশাল নগরীর করিমকুটি এলাকার শাহিদ বিল্লাহ তার ভাড়া বাসার ছাদে বাসা মালিকের অনুমতি নিয়ে ছাদে বাগান শুরু করেন । মাত্র কয়েক মাসেই শাহিদ বিল্লাহ হয়ে উঠেছেন ছাদে বাগান করার রোল মডেল।
ছাদের বাগানে শোভা পাচ্ছে বাহারি সবজি ,আঙ্গুর ও আম গাছ
ভালোবাসার ছোঁয়ায় গড়ে তুলেছেন বাগানটি। আর গাছগুলো যেনো নিজের সন্তানের মতো। কোন গাছের কী প্রয়োজন তা ভালোভাবেই জানেন তিনি। নেন সেইভাবেই যতœ। বাগানে বিকেল থেকেই শুরু হয় নানান পাখির আনাগোনা। সবুজ ঘেরা প্রকৃতিতে পাখিদের মিষ্টি নানান শব্দ যেনো মন ভরিয়ে দেয়। তবে, শীত ও বসন্তের সময় তার বাগানটি সৌন্দর্য সর্বোচ্চ সীমায় অবস্থান করে। আজ ১৯মে সরজমিন দেখা গেছে ছাদ নানান বাহারি সবজি আর আঙ্গুর ফলে ভরে উঠেছে।
শাহিদ বিল্লাহ বলেন,
এ পুরো ছাদই যেনো সবজি ও ফলময় হয়ে উঠবে । যা সর্বোচ্চ শোভা দিবে। শাহিদ বিল্লাহ আরো জানান, শৈশব থেকেই গাছের প্রতি তার চরম আগ্রহ ছিল। সে থেকে শখ। ছোটবেলা থেকে গাছ লাগান তিনি। নিজের প্রচেষ্টা মানুষের অনুপ্রেরণা ও সহযোগিতায় বাড়ির ছাদে বাগানের সূচনা। শুরুর দিকে তারা বাগানে সবজি চাষ করতেন। পুঁই শাক, বিভিন্ন ধরনের সবুজ ও লাল শাক ঢেড়স চাষ করা হতো ছাদে।
জয়তু শাহিদ বিল্লাহ। জয়তু ফ্রেন্ডস ফর লাইফ-লেখক: একজন সাংবাদিক ও সমাজকর্মী