বঙ্গোপসাগরে ৫২ দেশের নৌ মহড়া

বঙ্গোপসাগরে শুরু হয়েছে ৫২টি দেশের নৌ মহড়া। ভারতের আয়োজনে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ চলবে পাঁচ দিন। কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, বিশ্বের ইতিহাসে বৃহত্তম নৌ-মহড়াগুলির অন্যতম হয়ে উঠতে চলেছে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আহ্বানে শুরু হওয়া এই সামরিক প্রদর্শনী।

মহড়ায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নৌসেনারাও। বিভেদ সত্ত্বেও মহড়ায় সামিল হয়েছে চিন আর জাপান। আন্তর্জাতিক রাজনীতির চলমান জটিল সমীকরণের মধ্যে এতগুলো দেশের একসঙ্গে মহড়ায় অংশ নেওয়াকে খুব তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স তো আছেই, মহড়ায় যোগ দিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, পেরু-সহ আরও অনেকগুলি দেশ।

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, বঙ্গোপসাগরে অর্থাৎ যুগবার্তা ডেস্ক: ভারতের পূর্ব উপকূলে এই মহড়ার আয়োজন হয়েছে। বিশাখাপত্তনম বন্দরকে কেন্দ্র করে মহড়া চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। বঙ্গোপসাগরের বুকে চোখ ধাঁধানো আয়োজন সম্পন্ন হয়েছে বুধবারের মধ্যেই। বিভিন্ন দেশের নৌসেনার নানা ধরনের যুদ্ধজাহাজ হাজির হয়েছে বিশাখাপত্তনমে। ভারতীয় নৌসেনারা বুধবার থেকেই কিছু কিছু মহড়া শুরু করেছে। এই আয়োজন নানা বিরল দৃশ্য উপহার দেবে বলেই মনে করছেন সবাই।আনোয়ার হোসেন, ফেইসবুক