বঙ্গবন্ধুর প্রতি যথার্থ শ্রদ্ধা নিবেদন করতে হলে মুক্তিযুদ্ধের চার মূলনীতি পুনঃপ্রতিষ্ঠা করতে হবে

যুগবার্তা ডেস্কঃ ১৫ আগস্টের প্রাক্কালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ শুক্রবার এক বিবৃতিতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সাম্রাজ্যবাদসহ দেশী-বিদেশী প্রতিক্রিয়াশীল মহলের হাতে বঙ্গবন্ধুকে জীবন দিতে হলেও, তাঁর অমর কীর্তি অম্লান হয়ে আছে এবং থাকবে। বঙ্গবন্ধুর অমর কীর্তির মধ্যে অন্যতম হলো মহান মুক্তিযুদ্ধের চেতনায় গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্র–এই চার নীতির ভিত্তিতে প্রণীত ’৭২-এর সংবিধান। বঙ্গবন্ধুর প্রতি যথার্থ শ্রদ্ধা নিবেদন করতে হলে, ’৭২-এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠার করতে হবে।
নেতৃবৃন্দ আরো বলেন, বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনীদের দেশে এনে তাদের শাস্তি কার্যকর করতে হবে। একই সাথে বঙ্গবন্ধু হত্যাকান্ডের নেপথ্যের দেশি-বিদেশি সকল ষড়যন্ত্র উন্মোচন করে, ষড়যন্ত্রের সাথে যুক্ত সকলকে বিচারের আওতায় আনতে হবে। বাংলাদেশে ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ভারত, রাশিয়াসহ বিভিন্ন দেশের আর্কাইভ থেকে বঙ্গবন্ধু হত্যাকা- সম্পর্কিত সকল তথ্য-দলিল প্রকাশের জন্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদ্যোগ নিতে হবে।
নেতৃবৃন্দ নীতি ও আদর্শে অবিচল থেকে মুক্তিযুদ্ধের চেতনা ও ধারা সমুন্নত রাখার সংগ্রামে অবিচল থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।