ওয়াশিংটনে প্রবাসী বাঙালীদের বই মেলা ৩০ জুন

দেওয়ান আরশাদ আলী বিজয়, ওয়াশিংটন ডিসি :

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিসি বইমেলা ২০১৮।ওয়াশিংটনের অতি পরিচিত সংগঠন ‌‌‘‘আমরা বাঙালি ফাউন্ডেশন’’ কতৃক আয়োজিত এই বই মেলা  জুন মাসের ৩০ তারিখে ওয়াশিংটনের অদুরে নোভা এনানড্যাল ক্যাম্পাসে সারাদিন ব্যাপী অনুষ্ঠিত হবে।

ইতিমধ্যেই এই বই মেলাকে ঘিরে কমিউনিটিতে ব্যাপক সাড়া পড়েছে। আয়োজকরা দুই বাংলার আমন্ত্রীত অথিতিদের তালিকা প্রস্তুত করে ফেলেছেন। বাংলাদেশ এবং ভারত থেকে বেশ কিছু নামকরা লেখক,প্রকাশক এবং প্রচ্ছদ শিল্পী এই মেলায় আসবেন বলে আয়োজক কমিটি নিশ্চিত করেছেন। চর্যাপদ থেকে বর্তমান সময়ে যে সকল বাংলা বই প্রকাশিত হয়েছে তা  এ মেলায় রাখার চেষ্টা করছে আয়োজকরা।

এ ব্যাপারে আমরা ‘বাঙালি সংগঠনের সাধারণ সম্পাদক  দস্তগীর জাহাঙ্গীর বলেন,  উত্তর আমেরিকা তথা যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গ রাষ্ট্রে বসবাসরত বহু বাঙালি লেখক ছড়িয়ে আছে। রত্নের ছড়াছড়ি চারিদিক। আমাদের খুঁজে বের করতে হবে সকলকে। অনেক অনেক প্রতিষ্ঠিত লেখক আছেন যাদের লেখা পাবার জন্য প্রকাশকরা নিয়ত যোগাযোগ রাখেন।  আবার কেউ কেউ নিজ আয়োজনেও বই প্রকাশ করেন। তবে আমাদের সকলই প্রাপ্তিযোগ।

তিনি আরো বলেন, এই প্রথমবারের মত আমরা বাঙালি ফাউন্ডেশন ওয়াশিংটন ডিসিতে বই মেলার আয়োজন করছে। যে সকল লেখকদের বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে তাদের সকলের নতুন বই নিয়ে আলোচনা অনুষ্ঠান, মোড়ক উন্মোচন এর ব্যবস্থা করা হবে। আমাদের আরেকটি ব্যবস্থা হল যারা এখনো বই ছাপাননি কিন্তু পাণ্ডুলিপি তৈরি আছে , আমাদের আমরা বাঙালি প্রকাশনা থেকে তা মুদ্রণ করা হবে বই মেলা উপলক্ষে।

সংগঠনটির সভাপতি জীবক কুমার বড়ুয়া বলেন,  বৃহত্তর ওয়াশিংটন এলাকায় প্রায় ৫০/৬০ হাজার বাংলাদেশীর বসবাস । এই এলাকায় বিভিন্ন দেশীয় ঐতিহ্যবাহী অনুষ্ঠান নিয়মিত হলেও বইমেলা এই প্রথম।এখানে প্রচুর প্রতিষ্ঠিত লেখক,কবি,সাহিত্যিক বসবাস করেন । এবং বেশ কিছু প্রতিভাবান নতুন লেখক যারা নিয়মিত বই প্রকাশ করেন। আমরা চাই এ এলাকার বাঙালিদের দীর্ঘদিনের একটি স্বপ্ন ছিল বই মেলা আয়োজন করার। ‘আমরা বাঙালি ফাউন্ডেশন’ সবসময় চেষ্টা করে বাঙালি ঐতিহ্যকে পরবর্তি প্রজন্মের কাছে সঠিকভাবে পৌছে দেয়া।এ ব্যপারে তিনি সবার সহযোগিতা কামনা করেন।

ইতিমধ্যেই একঝাঁক তরুন প্রজন্মের লেখক,সাংস্কৃতিক ব্যাক্তিত্বদের সমন্বয়ে এই মেলাকে সফল করার জন্য একটি শক্তিশালী টীম গঠন করা হয়েছে যার নেতৃত্বে রয়েছেন লেখক কবি ও সফল স্থপতি আনোয়ারুল ইকবাল কচি।

তিনি ১ম ডিসি বই মেলার প্রধান সমন্বয়কারী, আরো আছেন হিরন চৌধুরী ,দিপু খাঁন, তানিম মোস্তফা,সৈয়দ এইচ অঞ্জন,শফি দেলওয়ার কাজল, সুবীর কাস্মীর পেরেইরা, আসিফ এন্তাজ রবি, তারেক মেহেদী, তৌফিক হাসান,রাহাত এ আফজা।

প্রধান সমন্বয়ক আনোয়ার ইকবাল কচি সকল লেখক কবিদের নাম ও যোগাযোগ মাধ্যম সহ যোগাযোগ করতে সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন সকলের সহযোগিতায় আমরা আমাদের মাঝে সকল লেখক কবিদের খুঁজে বের করে বই মেলায় নিয়ে আসতে পারব।

প্রবাসে থেকে আমরা বাঙালি ফাউন্ডেশনের এরকম একটি সাহসি উদ্যোগ নি:সন্দেহে প্রশংসার দাবি রাখে।