প্রধানমন্ত্রী কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব হলেন সাজ্জাদুল হাসান

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দিয়েছেন সাজ্জাদুল হাসান। বৃহস্পতিবার সকালে যোগদানের পর কার্যালয়ের বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এ সময় সাজ্জাদুল হাসান সবার সহযোগিতা কামনা করেন। সাজ্জাদুল হাসান এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব-১ এর দায়িত্বে ছিলেন।

সাজ্জাদুল হাসান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং প্রাক্তন গণপরিষদ সদস্য মরহুম ডা. আখলাকুল হোসেন আহমেদের ছেলে। তার মায়ের নাম বেগম হোসনে আরা হোসাইন।

তিনি নেত্রকোণা জেলার মোহনগঞ্জ পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। পরবর্তীতে তিনি ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে প্রথম শ্রেণিতে বিএসসি (অনার্স) এবং প্রডাকশন ইকনমিক্স অ্যান্ড ফার্ম ম্যানেজমেন্ট-এ কৃতিত্বের সঙ্গে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

১৯৮৮ সালে তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। পরবর্তীতে তিনি ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি, অস্ট্রেলিয়া থেকে কৃতিত্বের সঙ্গে মাস্টার্স অব সায়েন্স (অনার্স) ডিগ্রি অর্জন করেন। তার গবেষণালদ্ধ ফলাফল ইন্ডিয়া এবং অস্ট্রেলিয়ার জার্নালে প্রকাশিত হয়। এছাড়া তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের সিন্ডিকেট সদস্য।

সাজ্জাদুল হাসান মন্ত্রণালয়সহ মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দীর্ঘদিন কাজ করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য কক্সবাজার এবং সিলেটের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি জনপ্রশাসন, যোগাযোগ ও কৃষি মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেন।
ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলের জনক।