পর্যটনবান্ধব বাজেটকে প্রাধান্য দেয়া হবে–প্রতিমন্ত্রী

যুগবার্তা ডেস্কঃ বিমান ও পর্যটন খাতে উন্নয়ণের লক্ষ্য আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবনা দেয়া হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহমুদ আলী।

আজ বিকেলে জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকদের সংগঠন এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম ফোরাম অব বাংলাদেশ- এটিজেএফবি আয়োজিত প্রাক বাজেট আলোচনায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের পর্যটন শিল্পকে বিকশিত করতে সরকারি-বেসরকারি উদ্যোগের বিকল্প নেই। পর্যটকদের আকৃষ্ট করতে পর্যটন এলাকাগুলোকে স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা ও প্রকল্পের আওতায় আনতে ইতিমধ্যেই উদ্যোগ নেয়া হয়েছে।

মাহবুব আলী বলেন, পর্যটকদের যাতায়াত সহজলভ্য করতে সড়ক, রেল ও আকাশ পথকে উন্নত করতে সকল বিভাগকে একসঙ্গে নিয়ে মহাপরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে সরকার। এ লক্ষ্যে ঢাকা থেকে কক্সবাজারে সরাসরি রেল যোগাযোগ ও টেকসই স্থাপনা নির্মাণে পরিকল্পনা চলছে।

তিনি জানান, দেশের বিমানবন্দরগুলোকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এ লক্ষ্যে সরকার কক্সবাজার ও সিলেট বিমানবন্দরের আধুনিকায়নের প্রকল্প চলমান রয়েছে।

বাংলাদেশের প্রকৃতির সঙ্গে পর্যটকদের পরিচয় করিয়ে দিতে ইকো ট্যুরিজমকে অগ্রাধিকার দিয়ে পর্যটন মহাপরিকল্পনা বাস্তবায়ন করতে আগামী বাজেটের প্রস্তাবনা পেশ করা হবে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

আলোচনায় অংশ নেয় বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সচিব মোঃ মহিবুল হক সহ বিমান ও পর্যটন খাতের সংশ্লিষ্টরা কর্মকর্তারা।