পদ্মা নদীর সুরক্ষায় রিভার ক্লিনিং

অন্তু আহমেদ: “বিশ্ব পানি দিবস” উপলক্ষে শনিবার মুন্সীগঞ্জের লৌহজং থানার ঘোরদৌর এ “পদ্মা নদী সুরক্ষা কমিটি” এর উদ্যোগে পদ্মা নদীর তীরে “রিভার ক্লিনিং” কর্মসূচি পালিত হয়। বিশ্বের বিভিন্ন দেশে এটি পালিত হলেও প্রথমবারের মত সংগঠনটি দিবসটি পালনের উদ্যাগ নেয়।

Clean River Alliance সহ আটটি আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন একযোগে বিশ্ব পানি দিবস উপলক্ষে ২২-২৫ মার্চ পর্যন্ত “রিভার ক্লিনিং” কার্যক্রম বিশ্বব্যাপী ঘোষণা করে। এরই ধারাবাহিকতায় রিভারাইন পিপল ও এর অঙ্গ সংগঠন পদ্মা নদী সুরক্ষা কমিটি দিবসটি পালনের উদ্যোগ নেয়।

এতে অংশগ্রণ করেন উক্ত সংগঠনের সভাপতি জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব আবদুল্লাহ আল মাসুদ, সহ-সভাপতি শেখ ফখরুদ্দিন রাসেল এবং অ্যাডভোকেট হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক মুরাদ স্বাধীন, সাংগঠনিক সম্পাদক ইভান খান, হুমায়ুন কবির মিলন, শারমিন সোহানা, এম এম সোহাগ বাবুসহ অন্যান্য গণ্যমান্য ও এলাকার সর্বস্তরের ব্যক্তিবর্গ।

উক্ত আয়োজনে লৌহজংয়ের ওয়েলফেয়ার প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষিকা ও প্রতিষ্ঠাতা শাহানা আক্তার, সহকারি শিক্ষিকা ঝুনু কুন্ড এবং তার স্কুলের বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ যোগদান করেন।”রিভারাইন পিপল” এই আয়োজনের সাথে একাত্মতা ঘোষণা করে “রিভার ক্লিনিং” কার্যক্রমে অংশগ্রহণ করেন।

রিভারাইন পিপল, জবি শাখার সাধারণ সম্পাদক আল-আমিন হুসাইন বলেন, নিংসন্দেহে প্রথমবারের মত “রিভার ক্লিনিং” আয়োজন প্রশংসার দাবিদার। আমরা এ ধরণের কার্যক্রমকে সাধুবাদ জানাই।

সভাপতির বক্তব্যে জনাব আবদুল্লাহ আল মাসুদ বলেন, তরুণ প্রজন্ম ও আগামী প্রজন্মের কাছে নদী ও পানির গুরুত্ব তুলে ধরার জন্যই আমাদের আজকের আয়োজন। এরপর নদীর পাড়ের ময়লাসমূহ তুলে তা পরিষ্কার করা হয়।