নির্বাচনের বছরে রাজনৈতিক অস্থিতিশীলতার সুযোগ নেই: অর্থমন্ত্রী

যুগবার্তা সিলেট অফিস: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, নির্বাচনের বছরে রাজনৈতিক অস্থিতিশীলতার সুযোগ নেই। চলতি অর্থবছরেও জিডিপির প্রবৃদ্ধির হার ৭ শতাংশের ওপরে থাকবে।

শুক্রবার সিলেটে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শুক্রবার দুই দিনের সফরে সিলেটে আসেন অর্থমন্ত্রী। বিকালে যোগ দেন সিলেট কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজিত সিলেট অঞ্চলের বিশেষ লিখন বর্ণ নাগরীলিপি নিয়ে আয়োজিত বই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে।

অনুষ্ঠান শেষে চলতি অর্থবছর নির্বাচনী বছর, সেক্ষেত্রে জিডিপির প্রবৃদ্ধিতে রাজনৈতিক অস্থিতিশীলতা কোনো প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, রাজনৈতিক পরিস্থিতি ভালো আছে। সামনের সময়েও অস্থিতিশীল হওয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরে প্রবৃদ্ধির হার ৭.২৮ শতাংশ অর্জিত হয়েছিল। এবার কমপক্ষে ৭.৩২ শতাংশ হবে। এর আগে নাগরীলিপি নিয়ে আয়োজিত বই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, একটি সমৃদ্ধ জাতি গঠনে জ্ঞানচর্চাকে গুরুত্ব দিতে হবে। সে জন্য দেশব্যাপী পাঠাগার আন্দোলনকে জোরদার করতেই হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রদর্শিত হয় ‘নাগরীলিপির নবযাত্রা’ তথ্যচিত্র, আজীবন সম্মাননা প্রদান, পুথিপাঠ, সংগীতানুষ্ঠান ও মঞ্চনাটক। লেখক মসিহ মালিক চৌধুরীর সভাপতিত্বে উৎস প্রকাশনের প্রধান নির্বাহী ও বিশিষ্ট লেখক মোস্তফা সেলিম স্বাগত বক্তব্য দেন।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক মো. আবদুল আজিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর সৌরভ শিকদার, আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের পরিচালক কাবেদুল ইসলাম, শিশুসাহিত্যিক আলী ইমাম এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম।

এছাড়া উৎসবে সিলেটের ২০০ শিক্ষাপ্রতিষ্ঠান ও গণগ্রন্থাগার কর্তৃপক্ষকে নাগরীলিপিতে রচিত ২৫টি গ্রন্থের ‘নাগরী গ্রন্থসম্ভার’ তুলে দেয়া হয়।