নিজ দলকে সতর্ক করলেন তামিম

10

ডেস্ক রিপোর্ট: জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক তামিম ইকবাল সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দলের ঘুরে দাঁড়ানোর বিষয়ে নিজ দলকে সতর্ক করে দিয়েছেন । কোন পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য সফরকারীদের রয়েছে বলে মন্তব্য করেছেন তামিম।
একই সঙ্গে আইসিসি ওডিআই সুপার লীগের পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান সমৃদ্ধ করার জন্য শেষ ম্যাচ থেকে তাদের ১০ পয়েন্ট সংগ্রহ করার প্রয়োজন রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।
ইতোমধ্যে প্রথম দুই ম্যাচে জয় নিয়ে তিন ওয়ানডে সিরিজটি নিজেদের করে নিয়েছে টাইগাররা। দুই ম্যাচে যথাক্রমে ছয় ও সাত উইকেটে জয়লাভ করেছে তামিম ইকবালের দল। টাইগার অধিনায়কের মতে ২০২৩ বিশ^কাপে সরাসরি খোলার যোগ্যতা অর্জনের জন্য এই সিরিজের প্রতিটি পয়েন্টই খুবই গুরুত্বপুর্ন। তাই শুধু সিরিজ নিশ্চিত করলেই চলবেনা।
তিনি বলেন,‘ আমরা হয়তো ইতোমধ্যেই সিরিজটি জয় করেছি। কিন্তু আরো ১০ পয়েন্ট অর্জনের সুযোগ এখনো রয়েছে। প্রথম দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ হয়তো ভাল খেলেনি। কিন্তু তারা খুবই বিপজ্জনক দল এবং যে কোন মুহুর্তে ঘুরে দাঁড়াতে পারে। ’
সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচের জন্য দলে কিছুটা পরিবর্তন আনতে পারে বাংলাদেশ। তবে ম্যাচ জয়ে তাদেরও যথেষ্ঠ সামর্থ্য রয়েছে জানান তামিম। তিনি বলেন,‘ দলে হয়তো কিছুটা পরিবর্তন আসতে পারে। তবে আমি নিশ্চিত যারা দলে ঢুকতে যাচ্ছে তাদের ম্যাচ জেতানোর সামর্থ্য আছে। অতীতেও তারা ভাল খেলেছে এবং আমাদেরকে ম্যাচে জয় এনে দিয়েছে। দলের সবাই ভাল করার জন্য বেশ অনুপ্রানীত। আশা করি জয়ের ধারা অব্যাহত রাখতে পারব।
তবে যেমনটা আগে বলেছি, কালকের ম্যাচটি গুরুত্বপুর্ন। আমরা হয়তো সিরিজ জিতেছি, কিন্তু ১০ পয়েন্ট সংগ্রহ বাকী আছে।’
তামিমের মতে সিরিজ জয় করলেও দলের বিভিন্ন দিকে এখনো অনেক উন্নতির অনেক জায়গা আছে। কারণ সামনে বিদেশের মাটিতে সিরিজ অপেক্ষা করছে। তিনি বলেন,‘ আমি নিশ্চিত অনেক দিকেই উন্নতির সুযোগ রয়েছে। আপনি সব সময় নিখুঁত হতে পারবেন না। কিন্তু তিন বিভাগেই উন্নতি করতে হবে। আমরা বোলিং ব্যাটিং ও ফিল্ডিংয়ে উন্নতি করতে পারব। আমরা ব্যাটিংয়ে হয়তো শুরুটা ভাল করছি কিন্তু আমরা সেটিকে বেশী দূর এগিয়ে নিতে পারছি না। সুতরাং ওই বিভাগে উন্নতি করার প্রয়োজন আছে।