নতুন রঙের ৫০ টাকা আসছে

6

বঙ্গবন্ধুর ছবিসহ নতুন রঙয়ে ৫০ টাকা মূল্যমানের নতুন নোট বাজারে আসছে। ১০ ও ৫০ টাকা মূল্যমানের নোটে সামান্য মিল থাকায় জনসাধারণের সুবিধার্থে নোটটি নতুন করে মুদ্রণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আগামী ১৫ ডিসেম্বর থেকে কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে সব অফিস থেকে এ নোট পাওয়া যাবে। ২০১২ সালে বঙ্গবন্ধুর ছবিসহ ৫০টাকা মূল্যমানের নোট ছাড়ার পর থেকে এ নিয়ে তিন দফা পরিবর্তন আনা হলো।

বাংলাদেশ ব্যাংকের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নোট দুইটিতে বিদ্যমান লালচে রঙের পরিবর্তে নতুন নোটে শুধুমাত্র লালচে কমলা রঙ দেওয়া হবে। এছাড়া প্রচলিত ৫০ টাকার নোটের ডিজাইন ও সব নিরাপত্তা বৈশিষ্ট্য অপরিবর্তিত থাকবে। বর্তমানের মতো জলছাপ, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য দুটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা এসব বৈশিষ্ট একই রয়েছে। নতুন রংয়ে মুদ্রিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ৫০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

২০১২ সালের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংবলিত ৫০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়ে বাংলাদেশ ব্যাংক। সেখানে শিল্পাচার্য জয়নুল আবেদিনের নামের বানান ভুল থাকায় পরবর্তীতে তা ছাপানো বন্ধ করা হয়। এরপর নোটটিতে সামান্য পরিবর্তন এনে ওই বছরের ১৫ জুলাই থেকে আবার বাজারে ছাড়া হয়।-সমকাল