নতুন বেতন স্কেলের গেজেট প্রকাশ

যুগবার্তা ডেস্কঃ সরকারি চাকরিজীবীদের বহুল প্রতীক্ষিত অষ্টম বেতন স্কেলের গেজেট প্রকাশ হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় পে-স্কেলের গেজেট আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে হস্তান্তর করা হয়।
এরআগে বিকালে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন স্কেলের গেজেট আজই প্রকাশ করা হবে। এ সময় বেতন স্কেলের গেজেটকে ‘বিজয় দিবসের উপহার’ বলে মন্তব্য করেন তিনি।
দু’টি গ্রেড স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন (ওপরের ধাপে যাবে) হওয়ার বিধান রেখে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন স্কেলের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। চাকরি বয়স ১০ বছর হওয়ার পর একটি এবং ১৬ বছর পূর্ণ হওয়ার পর আরেকটি গ্রেড পরিবর্তন হবে। প্রজ্ঞাপনে ৩৪ বছরের পুরনো টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিল করে এর বিকল্প ব্যব¯’া হিসেবে এ বিধান রাখা হয়েছে। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আগের নিয়মেই টাইম স্কেল ও সিলেকশন গ্রেড পাবেন। এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় আদেশ জারি করবে।
মঙ্গলবার সকালে নতুন বেতন কাঠামোর (অষ্টম বেতন স্কেল) প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর আগে সোমবার রাতে এ সংক্রান্ত প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ মঙ্গলবার বলেন, চতুর্থ গ্রেড থেকে ২০তম গ্রেড পর্যন্ত দুটি স্বয়ংক্রিয়ভাবে পদোন্নতির বিধান রাখা হয়েছে। চাকরির বয়সে কর্মকর্তা ও কর্মচারী যারা প্রমোশন পাবেন না, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে দুবার বেতন গ্রেড ওপরে উঠবে। তিনি বলেন, গত পহেলা জুলাই থেকে কার্যকর হবে নতুন বেতন স্কেল। জুলাই থেকে নভেম্বর এই পাঁচ মাসের বকেয়া বেতনের ৫০ শতাংশ ডিসেম্বরের মাসের বেতনের সঙ্গে দেয়া হবে। বাকি ৫০ শতাংশ বকেয়া বেতন ফেব্র“য়ারি মাসের বেতনের সঙ্গে উত্তোলন করতে পারবেন। আমাদের সময়.কম