নতুন প্রজন্মের জন্য গবেষণা ও সৃজনশীল কাজে প্রণোদনা অব্যাহত থাকবে–বিদ্যুৎ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোটার: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নতুন প্রজন্মের জন্য গবেষণা ও সৃজনশীল কাজে প্রণোদনা প্রদান অব্যাহত থাকবে। বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতে গবেষণার জন্য প্রকল্পভিত্তিক অর্থায়ন করা হয়। তিনি বলেন, কর্মক্ষেত্রের পরিবেশ ও কাজের সাথে পরিচিত করে দেয়ার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রদান করা হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) আয়োজিত আইইউবি অডিটরিয়ামে আইইউবি’র মেধাবী শিক্ষার্থীদের একাডেমিক অ্যাওয়ার্ডস প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, তৃণমূল পর্যায় বিদ্যুৎ পৌঁছে যাওয়ায় মানুষের অর্থনৈতিক কার্যক্রমের পরিধি এবং মানুষের আয় বাড়ছে। জাতিসংঘে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটেগরি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত করার একটি প্রস্তাব গৃহীত হয়েছে। তিনি বলেন, ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার যে রূপকল্প দেয়া হয়েছে তা বাস্তবায়ন করবে আজকের এই তরুণরা। উন্নত বিশ্বের সাথে সমন্বয় করে নতুন প্রজন্মকে মানসিকভাবে এখন থেকেই প্রস্তুত করতে হবে।
প্রতিমন্ত্রী এসময় বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা নিয়েও আলোকপাত করেন। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ( আইইউবি)’র ছাদে সোলার রুফটপ ও নেট মিটারিং সিস্টেম স্থাপনের গুরুত্ব তুলে ধরে বলেন , প্রয়োজনে স্রেডার সহায়তা নিতে পারেন।
ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এ ২০২০ সালে অসাধারণ ফলাফল করার জন্য স্প্রিং সেমিস্টারে ৭৮৮ জন, সামার সেমিস্টারে ৪২৩ জন ও অটাম সেমিস্টারে ৫৭২ জনকে একাডেমিক অ্যাওয়ার্ডস প্রদান করা হয়।