নগর ভবনে হকারের অবস্থান; মেয়রের সাথেˆবৈঠক

যুগবার্তা ডেস্কঃ পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ, হকার ব্যবস্থাপনার জাতীয় নীতিমালা প্রণয়ন এবং বেলা ১২টা থেকে ফুটপাতের এক তৃতীয়াংশে বসতে দেওয়ার দাবিতে বাংলাদেশ হকার্স ইউনিয়নের উদ্যোগে আজ বেলা ১১টায় বায়তুল মোকাররম লিংক রোড থেকে কয়েক হাজার হকার বিক্ষোভ মিছিল করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অভিমুখে যাত্রা করে। বিক্ষোভ মিছিলটি নগর ভবনের কাছে পৌঁছলে কয়েকশত পুলিশ বাধা দিয়ে ব্যারিকেড ˆতৈরি করলে হকাররা সেখানেই অবস্থান নিয়ে সমাবেশ করেন। সমাবেশে সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবিরের সভাপতিত্বে স্মারকলিপি পাঠ করেনসাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ। সমাবেশে বক্তব্য রাখেন কার্যকরী সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুল, সহ-সভাপতি মঞ্জুর মঈন, আবুল কালাম, যুগ্ম সাধারণ সম্পাদক হযরত আলী, সাংগঠনিক সম্পাদক মোঃ জসিম উদ্দিন, হকার ঐক্য পরিষদের সম্পাদক গোলাম সারওয়ার, ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সদস্য আতিকুল ইসলাম টিটো, সংগঠনের দপ্তর সম্পাদক গোলাপ হোসেন, কেন্দ্রীয় নেতা আঃ রহমান মোল্লা, প্রকাশ দত্ত, শহিদুল ইসলাম, মো. মঞ্জু, কনক, রফিক ইসলাম তালুকদার প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের সময় আপনি বিভিন্ন কর্মসূচিতে স্পষ্টভাবে ঘোষণা করেছিলেন যে, পুনর্বাসন ছাড়া হকারদের উচ্ছেদ করবেন না। সুজন-সুশাসনের জন্য নাগরিক আয়োজিত ঢাকা দক্ষিণ সিটিতে প্রতিদ্বন্দ্বিতাকারী সকল প্রার্থীদের নিয়ে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে আপনি ওয়াদা করেছিলেন পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ করবেন না। যা বিভিন্ন গণমাধ্যমে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ছাপা হয়।

স্মারকলিপিতে আরও বলা হয় পুলিশ প্রশাসন গত ২২ জানুয়ারি পুলিশ সপ্তাহ পালনকালে হকারদেরকে ফুটপাত ছেড়ে দিতে বলে। এখানে উল্লেখ করা প্রয়োজন, প্রশাসন তাদেরকে এই বলে আশ্বস্ত করে যে, তারা পুলিশ সপ্তাহ শেষ হলে আবারও ফুটপাতে ব্যবসা করতে পারবে। কিন্তু ইতোমধ্যে প্রায় ২ মাস অতিবাহিত হয়েছে, শেষ হয়েছে পুলিশ সপ্তাহ। কিন্তু হকারদের আর ফুটপাতে প্রশাসন বসতে দিচ্ছে না। দীর্ঘ সময় কোনো রোজগার না থাকায় হকাররা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। প্রায়শই হকারদের সম্পর্কে মিথ্যা অপবাদ দিয়ে বলা হয় যানজটের প্রধান কারণ হকাররা। কিন্তু ঢাকা শহরে যানজটের কারণ এবং ব্যবস্থাপনা বিষয়ের উপর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি গবেষণা করা হয়। গবেষণার ফলাফলে যানজটের জন্য প্রধানত তিনটি কারণ উলেøখ করা হয় (১) প্রাইভেট কার দিয়ে রাস্তা দখল; (২) দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা ও (৩) যততত্র গাড়ি পার্কিং এই সব গবেষণার ফলে প্রতীয়মান হয় যে, হকাররা যানজটের কারণ নয়।

১০ দফা সুপারিশ নিয়ে সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবিরের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধি দল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে গিয়ে মাননীয় মেয়র মো. সাঈদ খোকনকে স্মারকলিপি প্রদান করেন। প্রতিনিধি দলে আরও ছিলেন কার্যকরী সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুল, সহ-সভাপতি আবুল কালাম, আলী আহম্মদ, মো. শহীদ, সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন, মো. শহীদ খান, আশরাফ হোসেন, শফিকুল ইসলাম, রফিকুল ইসলাম তালুকদার, ফারুক হোসেন, মো. লিটন, মো. মঞ্জু, এম এ খায়ের, কনক।