দাবি না মানলে নিজস্ব ব্যবস্থাপনায় বসার ঘোষণা

যুগবার্তা ডেস্কঃ ২৪ ঘণ্টার মধ্যে দাবি না মানলে নিজস্ব ব্যবস্থাপনায় বসার আল্টিমেটাম দিয়েছে হকাররা। আজ সকালে নগর ভবনে এক বিক্ষোভ সমাবেশ থেকে এ ঘোষনা দেওয়া হয়।

গত ৫ মে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন হকারদের বসার সময়সূচী ঘোষণা দেওয়ার জন্য বাংলাদেশ হকার্স ইউনিয়ন নেতা কর্মীদের নিকট থেকে ২ দিনের সময় নিয়েছিলেন। সে অনুযায়ী আজ সকাল হতে নগরভবনের সামনে হকাররা জড়ো হয়। বেলা বাড়ার সাথে সাথে হকারের সংখ্যা বেড়ে নগরভবন-গোলাপশাহ মাজার-বঙ্গভবন রোড-গুলিস্তান জিরোপয়েন্ট-পল্টন পুরো এলাকায় হকারা অবস্থান নেন।

সমাবেশগুলোতে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবীর, সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, সহ-সভাপতি আবুল কালাম, শহিদুল ইসলাম, আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন, দপ্তর সম্পাদক গোলাপ হোসেন, কেন্দ্রীয় নেতা রফিক তালুকদার, মো. মঞ্জ, শাহানা আক্তার, হাজী আব্দুস সাত্তার, শাহাদাৎ হোসেন, কনক মোল্যা, শহীদ খান, মো. রহিম, শেখ মজিদ, আলী আহম্মদ প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, মেয়র যদি আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের আওতায় সকল ফুটে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী হকার বসার ঘোষণা না দেন তাহলে হকাররা নিজ উদ্যোগে ফুটপাতে বসে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন করবে।
হলিডে মার্কেট নিয়ে নেতৃবৃন্দ বলেন, কিছু অশুভ ব্যক্তি আইডিয়ালসহ কিছু এলাকায় হলিডে মার্কেট বসানোর নামে ইতোমধ্যে জনপ্রতি ১০,০০০ টাকা করে চাঁদা নিয়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়েছে। অর্থবাণিজ্য-চাঁদাবাজি-অব্যবস্থাপনার কারণে পূর্বেও হলিডে মার্কেট সফল হয়নি।
আজ সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা অবরোধ চলে। নেতৃবৃন্দ মেয়র ও পুলিশ প্রশাসনকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ২৪ ঘণ্টার মধ্যে যদি হকার বসার ঘোষণা না আসে আর হকাররা নিজস্ব ব্যবস্থাপনায় ফুটপাতে বসার পর যদি তাদের উপর হামলা-নির্যাতন করা হয় তাহলে যে পরিবেশ ˆতৈরি হবে সরকার সেটি সামাল দিতে পারবে না।
আজ সন্ধায় এক বিবৃতিতে বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশেম কবীর এবং সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ আগামীকাল সকাল ১১টায় ঢাকা  দক্ষিণ সিটি কর্পোরেশন অভিমুখে  বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করেছেন। নেতৃবৃন্দ বলেন, ২৪ ঘণ্টার মধ্যে হকারদের বসার ঘোষণা না দেয়া হলে ঢাকা শহরে হরতাল ডাকার  হুমকি দেওয়া হয় ।