তাজরীন শ্রমিকদের ৩ দফা দাবির সমর্থনে সমাবেশ অনুষ্ঠিত

30

ডেস্ক রিপোর্ট : ‘তাজরীন ফ্যাশনস লিমিটেড’ এ অগ্নিকাণ্ডে আহত শ্রমিকরা গত ১৭ সেপ্টেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে ক্ষতিপূরণসহ ৩ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন। তাদের সমর্থনে ১১টি গার্মেন্ট শ্রমিক সংগঠনের জোট ‘গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন’ এর উদ্যোগে আজ বুধবার বিকাল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের বর্তমান সমন্বয়ক বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের নির্বাহী উপদেষ্টা শামীম ইমামে এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভাবেশে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের কেন্দ্রীয় পরিচালনা কমিটির অন্যতম নেতা বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ, বাংলাদেশের সোয়েটার গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এএইচএম ফয়েজ হোসেন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপক রায়, গার্মেন্টস শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠক বিপ্লব ভট্টাচার্য, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য ভজন বিশ্বাস এবং ৩ দফা দাবিতে আন্দোলনরত তাজরীন গার্মেন্টসের শ্রমিক জরিনা বেগম ও নাসিমা বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তাগণ বলেন, তাজরিন গার্মেন্টসে অগ্নিকাণ্ডের আট বছর অতিবাহিত হয়ে যাওয়ার পরেও আজ অবধি অগ্নিকাণ্ডে নিহত ও আহত শ্রমিকরা দেশি-বিদেশী বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া কিছু অনুদান ছাড়া দেশের প্রচলিত আইন অনুযায়ী ক্ষতিপূরণ পাননি। ক্ষতিপূরণ না পাওয়া নিহত, স্থায়ী সম্পূর্ণ অক্ষম ও পঙ্গু শ্রমিকদের পরিবার বছরের পর বছর যাবত মানবেতর জীবনযাপন করছেন। অথচ নিজেদেরকে শ্রমিক বান্ধব সরকার দাবি করলেও অতীতের মতো বর্তমান সরকারও মালিক পক্ষের স্বার্থ রক্ষা করে চলেছে।