ঢাবির উপ-উপাচার্য হলেন মাকসুদ কামাল

1

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ সরকার দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছে।আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়, মাকসুদ কামাল আগামী চার বছর উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন। তিনি ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. নাসরীন আহমদের স্থলাভিষিক্ত হয়েছেন। ড. নাসরীন ২০১৬ সালের ২২ জুন থেকে উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।
নতুন উপ-উপাচার্য মাকসুদ কামাল ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে একাডেমিক পর্যায়ে শিক্ষক ও ছাত্রদের মধ্যে বন্ধন জোরদারের ওপর গুরুত্বারোপ করবেন বলে জানান।
তিনি বলেন ‘ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিশ্বে আগের মর্যাদায় প্রতিষ্ঠিত করতে প্রশাসনসহ আমরা একযোগে কাজ করব।’
প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর আবদুল হামিদের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ-১৯৭৩ এর ১৩ (১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমেদের মেয়াদোত্তীর্ণ হওয়ায় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট সায়েন্সেসের ডিন এবং দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে শূন্য পদে নিয়োগ দেয়া হলো।
অধ্যাপক মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিতে টানা চারবার সভাপতির দায়িত্ব পালন করছেন। বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলে পরপর তিনবার প্রভোষ্ট হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। মাকসুদ কামাল দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।
তিনি ২০০০ সালে প্রভাষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০১০ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। তিনি টোকিও ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে ইঞ্জিনিয়ারিং জিওলোজিতে পিএইচডি লাভ করেন।