ঢাবিতে ভর্তিযুদ্ধ কাল শুরু

যুগবার্তা ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে এ ভর্তিযুদ্ধ।
‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৭৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ঢাকা সিটি কলেজ, আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং বদরুন্নেছা মহিলা কলেজ।
‘খ’ ইউনিটে ২ হাজার ২৪১টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৩৪ হাজার ৬০৬জন। প্রতি আসনের জন্য লড়ছে ১৫ শিক্ষার্থী।
এ বছর ৫টি ইউনিটে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ৪৮৩ জন। আসন প্রতি ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৪২ জন। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে ছাত্র-ছাত্রীসহ সংশ্লিষ্ট সকলকে পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এমন ইলেক্ট্রনিক্স ডিভাইস/যন্ত্র নিয়ে প্রবেশ করতে নিষেধ করা হয়েছে। এছাড়া গতবারের ন্যায় এবারও ভ্রাম্যমাণ আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে।
ভর্তি পরীক্ষার সিট-প্ল্যানসহ যাবতীয় তথ্যের জন্য শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইট admission.eis.du.ac.bd#sthash.ui8N3I4Q.dpuf-এ ভিজিট করার পরামর্শ দেয়া হয়েছে।