ডায়াবেটিস দিবস পালিত

2

ডেস্ক রিপোর্টঃ আজ দেশব্যাপী ‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ পালিত হয়েছে। ৬৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিস সমিতি এ কর্মসূচি পালন করেন।
এ উপলক্ষে আজ সকালে মৎস্যভবন এলাকা থেকে একটি বর্নাঢ্য র‌্যালি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বারডেম চত্বরে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়।
বারডেম হাসপাতালের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুাজ্জামান আহমেদ।
ডায়াবেটিক সমিতির সভাপতি একে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শিশুদের ডায়াবেটিস এবং প্রতিকার বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. বিদৌরা জাবীন।
এতে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বারডেম হাসপাতালের ডিজি অধ্যাপক জাফর এ লতিফ, সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন প্রমুখ।
স্বাস্থ্য ও সমাজ সেবা খাতসহ দেশের সকল ক্ষেত্রে সরকারের ব্যাপক উন্নয়নচিত্র তুলে ধরে নুরুাজ্জামান আহমেদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের অংশ হিসেবে বর্তমান সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। অসহায় ও দুঃস্থ মানুষের কল্যাণে নিয়মিত ভাতা প্রদান ছাড়াও প্রতিবন্ধী এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠির শিশুদের শিক্ষা-উপবৃত্তির ব্যবস্থা করছে।
তিনি বলেন, পাশাপাশি ক্যান্সার, কিডনি রোগসহ ৬টি রোগের চিকিৎসায় রোগী প্রতি ৫০ হাজার টাকাও আর্থিক সাহায্য দিয়ে যাচ্ছে। ডায়াবেটিসরোধে ব্যাপক গণসচেতনতাসৃষ্টির ওপর জোর দিয়ে মিডিয়ার সর্বাত্মক সহায়তা কামনা করেন তিনি।
অনুষ্ঠানে দীর্ঘমেয়াদী ডায়াবেটিসের শিকার ১২জন আদর্শ রোগীকে সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়।