ডঃ ইউনুসের গ্রামীন নীট ওয়্যার শ্রমিকদের প্রতীক অনশন

যুগবার্তা ডেস্কঃ নোবেল বিজয়ী ইউনুসের গ্রামীন নীট ওয়্যারের শ্রমিকরা পাওনা আদায়ের দাবিতে প্রতীক অনশন পালন করে। রবিবার সকাল ১১টা থেকে ১১.৩০টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাব এর সামনে এ কর্মসূচী পালিত হয়।

নোবেল বিজয়ী অধ্যাপক ডক্টর মোহাম্মদ ইউনুসের মালিকাধীন ঢাকা ইপিজেডে অবস্থিতি গ্রামীন নীট ওয়্যার লিঃ –যেখানে ১২০০ শ্রমিক কাজ করে। বেতন বৃদ্ধি এবং আগের বছরের অর্জিত অভোকৃত ছুটির বিপরীতে প্রাপ্য টাকা পরিশোধের দাবী করায় গত ১২ মার্চ,২০১৫ বহিরাগত মাস্তান দিয়ে শ্রমিকদের উপর হামলা চালায় এবং কারখানা বন্ধ করে দেয়। ১৯ মার্চ কারখানা চালু করলেও ১শত ৬০ জন শ্রমিককে কাজে যোগদান করতে বাধা দেয়। ২২ মার্চ ২০১৫ গ্রামীন কর্তৃপক্ষ ইপিজেডের পাশ্ববর্তী আশুলিয়া থানায় ৮১ জন শ্রমিকের নামে মিথ্যা মামলা দায়ের করে মামলা নম্বর ২২/২০১৫। এই ৮১ জন শ্রমিক তাদেরকে দেয়া কর্তৃপক্ষের ভিত্তিহীন কারণ দর্শানোর নোটিশ এর জবাব দিলেও আজও পর্যন্ত এই শ্রমিকদেরকে কারখানায় যোগদান করতে দেয়া হচ্ছে না।
অন্যদিকে এই ৮১ জন শ্রমিকের বকেয়া বেতন ভাতা, প্রভিডেন্ট ফান্ডের জমানো টাকা এবং কোনরুপ ক্ষতিপুরণও দেয়া হয়নি।
উল্লেখ্য গ্রামীন নীট ওয়্যারের শ্রমিকেরা জাপানে বহুজাতিক কোম্পানীর ইউনিকলোর (টঘও ছখঙ) এর জন্য পোষাক তৈরী করে।
২০১৫ সাল থেকে এ পর্যন্ত শ্রমিকরা তাদের দাবি পূরণে বিভিন্ন কর্মসূচী পালন করলেও এখন ৮১ জন শ্রমিকের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার হয়নি। চাকুরীতে পুনর্বহাল অথবা আইনানুগ ক্ষতিপূরণ, বকেয়া, পাওনা ও প্রভিডেন্ট ফান্ডের জমানো টাকাও দেওয়া হয় নাই।
প্রতীক অনশন কর্মসূচীতে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক আমিন, ফেডারেশনের কেন্দ্রীয় নেতা মিস শাফিয়া পারভীন, মোঃ রফিক, ফরিদুল ইসলাম, এবং গ্রামীন নীট ওয়্যার লিঃ এর ছাঁটাইকৃত শ্রমিক মোঃ সুজন ও রুমান বক্তব্য রাখেন ।