ট্যুরিস্ট ভিসায় ওমরাহ পালন করতে পারবে ৪৯ দেশের নাগরিক

ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের হজ ও ওমরাহ্ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন থেকে সৌদিতে ঘুরতে আসা ট্যুরিস্ট ভিসাধারী ব্যক্তিরাও ওমরাহ্ পালন করতে পারবে। আরব নিউজ
তবে এই সুবিধা প্রদান করা হয়েছে ৪৯ টি দেশের নাগরিকদের জন্য। তালিকাভুক্ত দেশগুলোর ট্যুরিস্টরা চাইলেই ওমরাহ্ পালন করতে পারবে, সেক্ষেত্রে আগে অনলাইনে অথবা বিমানবন্দরে নেমে কর্তৃপক্ষের অনুমতির জন্য প্রয়োজনীয় নথি প্রদানসহ ভিসা সুরক্ষিত করতে হবে।

সেই সাথে দর্শনার্থীদের ১২ মাস বা এক বছরের জন্য বৈধ পর্যটন ভিসার অনুমোদন দেয়া হবে। এ ক্ষেত্রে যাদের ফ্যামিলি ভিজিট ভিসা আছে, তারা ‘ইতমারনা অ্যাপের’ মাধ্যমে বুকিং করে ওমরাহ পালন করতে পারবেন।
ওমরাহ পালনের ক্ষেত্রে, কোভিড-১৯ এর চিকিৎসা, দুর্ঘটনার ফলে মৃত্যু বা অক্ষমতা এবং ফ্লাইট বিলম্ব বা বাতিলের ফলে উদ্ভূত খরচের জন্য দর্শনার্থীদের একটি স্বাস্থ্য বীমা থাকতে হবে।
এদিকে, নতুন এই সিদ্ধান্তের পর কিছুটা সমালোচনার মুখে পড়েছে সৌদি আরব। পাকিস্তানের গণমাধ্যম স্টার্টআপ এর বরাতে জানা গেছে, নতুন প্রকাশিত ৪৯ টি দেশের তালিকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো নন-মুসলিম দেশ অন্তুর্ভূক্ত থাকলেও নেই বৃহত্তর মুসলিম সংখ্যাগরিষ্ট দেশগুলো তার মধ্যে অন্যতম পাকিস্তান।
আমাদের সময়.কম