টেস্ট স্ট্যাটাস পেলো বাংলাদেশ নারী ক্রিকেট

6

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের নারী ক্রিকেট দল এখন থেকে টেস্ট খেলতে পারবে । বৃহষ্পতিবার আন্তর্জাতিক ক্রিকেটের শাসক সংস্থা আইসিসি এক সভায় আলোচনা শেষে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে টেস্ট মর্যদা দেয়ার ঘোষণা দেয়।

এ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী ক্রিকেটের চেয়ারম্যান শফিউল ইসলাম নাদেল বলেছেন, এখন থেকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট খেলতে আর কোনো বাধা নেই। বাকি দলগুলোর মতো এখন থেকে আমরা তিন ফরম্যাটেই খেলার জন্য দল তৈরি করবো।

এতদিন কেবল দশটি দল- ভারত, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের টেস্ট খেলে আসছে। ২০১১ সালে বাংলাদেশের নারী ক্রিকেটের যাত্রা শুরু হয়েছিল ওই বছরই যুক্তরাষ্ট্রকে হারিয়ে তারা প্রথমবার ওয়ানডে স্ট্যাটাস পায়। ২০১৮ সালে মালয়েশিয়ায় এশিয়া কাপ ফাইনালে তারা ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ৫০ ওভারের বিশ্বকাপে একবারও খেলতে না পারলেও চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছে বাংলাদেশের নারীরা। শেষবার তারা বড় কোনও টুর্নামেন্ট খেলেছে ২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে।