জেনে নিন পেট ব্যথার টুকিটাকি

ডাঃ ভাস্কর সাহা। পেটে সমস্যা নেই এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর।সমস্যা বলতে বদহজম, বুকজ্বালা,টক ডেকুর, অনিয়মিত পায়খানা, পায়খানায় সাথে আম বা লোট বের হওয়া এসব তো নিত্যনৈমিত্তিক ব্যপার, এসব সমস্যা আমরা বাঙালিরা খুব সহজেই বহন করে চলি এবং বিশেষ প্রয়োজন ছাড়া ডাক্তারের স্মরণাপন্ন হই না। কিন্তু কিছু পেটের সমস্যা আছে যার জন্য খুব দেরী করা চলে না জরুরীভাবে ডাক্তারের পরামর্শ নিতে হয়।আসুন জেনে নেই ঠিক কী কী কারণে পেটে তীব্র ব্যথা হয় এবং তার লক্ষণ কি?

আমাদের পেটের মধ্যে গূরুত্বপূর্ণ যা যা আছে তা হলো পাকস্থলি,অগ্নাশয়, লিভার,প্লীহা, পিত্ত, কিডনী, নাড়ি ভুড়ি, এপেনডিক্স,মুত্রথলি ও মহিলাদের ক্ষেত্রে জরায়ু ডিম্বাশয় ইত্যাদি।
পেটে অস্বাভাবিক ব্যথা হলে এদের কারো কারণেই হবে। উপর পেটে ব্যথা সে সব কারণে হয়
তা হলো গ্যাস্ট্রিক আলসার, প্যানক্রিয়াসের প্রদাহ, পিত্তের প্রদাহ, পিত্তের পাথর, পিত্ত নালীতে কৃমির সংক্রমন, লিভারে ফোঁড়া ইত্যাদি ইত্যাদি।
পিত্তথলি, নালী বা লিভারসমুহের ব্যথা সাধারণত পেটের উপরিভাগের ডান দিকে হাঁড় পাজর সহ হয়ে থাকে কথনো কখনো ডান কাঁধ পর্যন্ত বিস্মৃত হতে পারে।
পেটের উপরিভাগে ব্যথা হয়ে যদি ডান দিকে তলপেটে ধাবিত হয় এবং ওখানে স্থির হয় তবে জানবেন এটা এপেনডিক্সের ব্যথা
পেটের মাঝামাঝি ব্যথা, ফাঁপ, কোষ্টকাঠিন্য, বমি এসব যদি একসাথে হয় বুঝবেন নাড়ীতে প্যাঁচ লেগেছে।
পেটের ডান বা বাম দিকে কোক বরাবর ব্যথা হয়ে যদি আড়াআড়ি ভাবে কুচকি পর্যন্ত বিস্তৃত হয় বুঝবেন কিডনীর নালীতে পাথর হয়েছে
পেটের ডান বা বাম কোকে তীব্র ব্যথার সাথে যদি কেঁপে কেঁপে জ্বর আসে বুঝবেন কিডনীতে ইনফেকসন হয়েছে।
তলপেটে ব্যথার সাথে যদি মাসিক বা স্রাবের সম্পর্ক থকে তবে তা জড়ায়ুর ভেতরের কারণে হতে পারে।

এসব ব্যথার ক্ষেত্রে রক্তের সাধারণ পরীক্ষা, প্রস্রাব পরীক্ষা এবং পেটের একটি ভালো আলট্রাস্নোগ্রাম ই ঠিকঠাক বলে দিতে পারে পেট ব্যথার সঠিক কারণ।-লেখকঃ বিশেষজ্ঞ চিকিৎসক, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।