জাসদ সভাপতি ইনু’র সাথে হিন্দু পরিষদ ও হিন্দু মহাজোটের সাক্ষাত

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ হিন্দু পরিষদের একটি প্রতিনিধি দল আজ ২৮ জানুয়ারি বিকাল ৪ টায় সংসদ সদস্য ভবনে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপির বাসায় তার সাথে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকারী বাংলাদেশ হিন্দু পরিষদের ১৫ সদস্যের এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তাদের সংস্থার সাধারণ সম্পাদক সাধণ মিশ্র ও সাংগঠনিক সম্পাদক দেবাশীষ সাহা। জনাব হাসানুল হক ইনু এমপির সাথে সাক্ষাতকারী বাংলাদেশ হিন্দু পরিষদের এই প্রতিনিধি দলের সাথে আলোচনায় উপস্থিত ছিলেন জাসদের সহ-সভাপতি ও স্থায়ী কমিটির সদস্য নুরুল আকতার এবং যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহিল কাইয়ূম। বাংলাদেশ হিন্দু পরিষদের প্রতিনিধি দল জাতীয় সংসদে দুর্গাপুজায় দেশের বিভিন্ন স্থানে পুজামন্ডপে হামলা, ভাংচুর, অগ্নিকান্ড, হত্যা, হিন্দুদের ঘরবাড়িতে হামলার ঘটনার তদন্ত রিপোর্ট ও শ্বেতপত্র প্রকাশ এবং ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ প্রণয়ন ও ‘সংখ্যালঘু কমিশন’ গঠনের বিষয় উত্থাপন করায় তার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। তারা বলেন, হাসানুল হক ইনু যে মমতা ও ভালবাসা নিয়ে দেশের সংখ্যালঘুদের বিপদে দাঁড়ান তা সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিটি মানুষ কৃতজ্ঞতার সাথে সবসময় মনে রাখে। তারা হাসানুল হক ইনুর হাতে লিখিতভাবে ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’-এর একটি খসড়া প্রস্তাবনা হস্তান্তর করে এ বিষয়ে জাতীয় সংসদে সংসদীয় উদ্যোগ গ্রহণের জন্য হাসানুল হক ইনুর প্রতি আবেদন জানান।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি প্রতিনিধি দলের উদ্দেশ্যে বলেন, জাসদ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের বলিষ্ঠ উত্তরাধিকারী দল হিসাবে, জাসদ একটি সমাজতান্ত্রিক, গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, জাতীয়তাবাদী দল হিসাবে বাংলাদেশ রাষ্ট্রের ধর্মনিরপেক্ষ চরিত্র বজায় রাখার সার্বক্ষনিক সংগ্রাম জারি রেখেছে এবং এই সংগ্রাম চালিয়ে যাবে। তিনি বলেন, সংখ্যালঘুদের প্রতি সকল বৈষম্য ও নির্যাতনের অবসান এবং সংখ্যালঘুদের সুরক্ষায় সাংবিধানিক, আইনগত, রাজনৈতিকভাবে নিশ্চিত করার জন্য জাসদ সংসদের ভিতরে ও বাইরে সমানতালে সংগ্রাম চালিয়ে যাবে। জনাব ইনু বলেন, সামরিক শাসকরা সাংবিধানিকভাবে সংখ্যালঘুদের প্রতি যে বৈষম্য তৈরি করে গিয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪দল ১৫দশ সংশোধনীর মাধ্যমে সেই বৈষম্যের কিছুটা অবসান করলেও সংবিধানে এখনও গোঁজামিল রয়েই গিয়েছে। তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরের মাথায় সংবিধান পর্যালোচনা করার সময় এসেছে। সংবিধান পর্যালোচনা করে সংবিধান থেকে সাম্প্রদায়িকতার সকল ছাপ মুছে ফেলতে হবে।

আজই সন্ধ্যা ৬ টায় সংসদ সদস্য ভবনে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের একটি প্রতিনিধি দল জাসদ সভাপতি জনাব হাসানুল হক ইনু এমপির সাথে সাক্ষাত করেন এবং জাতীয় সংসদে দুর্গাপুজায় দেশের বিভিন্ন স্থানে পুজামন্ডপে হামলা, ভাংচুর, অগ্নিকান্ড, হত্যা, হিন্দুদের ঘরবাড়িতে হামলার ঘটনার তদন্ত রিপোর্ট ও শ্বেতপত্র প্রকাশ এবং ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ প্রণয়ন ও ‘সংখ্যালঘু কমিশন’ গঠনের বিষয় উত্থাপন করায় তার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় উপস্থিত ছিলেন জাসদের সহ-সভাপতি ও স্থায় কমিটির সদস্য নুরুল আখতার এবং যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহিল কাইয়ূম।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের এ প্রতিনিধি দলে ছিলেন সংস্থার সভাপতি ড. সোনালী দাস, সাধারণ সম্পাদক ডা. মৃত্যুঞ্জয় কুমার রায়, প্রেসিডিয়াম সদস্য লিটন রায় নন্দী, সহ-সভাপতি তপন হালদার, সহ-সভাপতি সঞ্জয় রায়, সহ-সভাপতি মিঠু রঞ্জন দেব, যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় রায়, আন্তর্জতিক সম্পাদক রিপন কুমার দে, সহ-সাংগঠনিক সম্পাদক প্রদীপ রায় দীপু, প্রচার সম্পাদক গৌতম হালদার, নির্বাহী সদস্য শুভ রায় প্রমূখ।