জাপানের প্রধানমন্ত্রী অ্যাবে নির্বোধ ও রাজনৈতিক বামন–উত্তর কোরিয়া

12

যুগবার্তা ডেস্কঃ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনা করায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে ‘নির্বোধ’ এবং ‘রাজনৈতিক বামন’ বলে আখ্যা দিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এই সমালোচনার জবাবে তার সম্পর্কে এমন মন্তব্য করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ।

গত বৃহস্পতিবার উত্তর কোরিয়া দেশটির দক্ষিণ হামগিয়ং প্রদেশে থেকে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় যা জাপান সাগরে গিয়ে পড়ে। এরপর উত্তর কোরিয়া একটি ছবি প্রকাশ করে জানায়, দেশটির নেতা কিম জং উন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময় উপস্থিত ছিলেন।

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনা করে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেন, বারবার উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা শুধু আমাদের দেশ নয় বরং পুরো বিশ্বের প্রতি মারাত্মক অবজ্ঞা।

তবে উত্তর কোরিয়া দাবি করে, তারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নয় বরং ‘অতি-বৃহৎ একাধিক-রকেট লঞ্চার’ পরীক্ষা চালিয়েছে। এ প্রেক্ষিতে শনিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ বলেছে, অ্যাবেকে বিশ্বের একমাত্র নির্বোধ এবং ইতিহাসের সবচেয়ে বড় বেকুব বলা যেতে পারে কেননা প্রতিবেদনের সঙ্গে ছবি থাকা সত্ত্বেও তিনি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের মধ্যে পার্থক্য ধরতে পারেনি।

গণমাধ্যমটি আরও বলেছে, ‘আসল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কেমন তা অদূর ভবিষ্যতে অ্যাবে তার নাকের নিচে দেখতে পাবে । অ্যাবে সম্পূর্ণ নির্বোধ ও রাজনৈতিক বামন ছাড়া আর কিছুই নন।