একাদশ জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত

3

যুগবার্তা ডেস্কঃ একাদশ জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র ষষ্ঠ বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটির সদস্য রওশন এরশাদ, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো: ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয় যে, একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন আজ শুরু হয়ে আগামী ১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার পর্যন্ত চলবে। প্রতিদিন বিকাল ৪ টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার অধিবেশন মূলতবী থাকবে। বিশ্ব ইজতেমার মোনাজাতের জন্য ১২জানুয়ারি মূলতবী থাকবে। তবে প্রয়োজনে এ সময় স্পীকার পরিবর্তন করতে পারবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে ২২-২৩ মার্চ বিশেষ অধিবেশন বসবে। জাতীয় সংসদ ১৯মার্চ শিশু দিবস উপলক্ষে শিশুদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ এর অনুষ্ঠান শুরু করবে। ২২মার্চ অধিবেশনের শুরুর পূর্বে ধানমন্ডি-৩২ নম্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে সকল সংসদ সদস্য জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিশেষ অধিবেশনে যোগ দিবেন।

বৈঠকে জানানো হয় একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে ০৪টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। পূর্বে অনিষ্পন্ন ০৩ টি সরকারি বিল রয়েছে। মোট ০৭টি সরকারি বিলের মধ্যে ০১টি সরকারি বিল পাশের অপেক্ষায়, ০২টি কমিটিতে পরীক্ষাধীন এবং ০৪টি উত্থাপনের অপেক্ষায় রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ০২ টি বেসরকারি বিল রয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রীর জন্য ৮৯টি প্রশ্ন ও মন্ত্রীগণের জন্য ২২৭৩টি প্রশ্নসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ২৩৬২টি । সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ১২৪টি ও মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৩টি পাওয়া গেছে । প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ০১টি পাওয়া গেছে । (০৯জানুয়ারি, ২০২০খ্রি. বেলা ১১.০০ পর্যন্ত)।

বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন।

এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।