ছাত্র ইউনিয়নের ৩৯তম সম্মেলনের উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৩৯ তম জাতীয় সম্মেলন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় উদ্বোধন হয়েছে আজ। ভাষা সৈনিক অ্যাড. গোলাম আরিফ টিপু বেলা ১২ এ সম্মেলনের উদ্বোধন করেছেন।

উদ্বোধনকালে তিনি বলেন বাংলাদেশের অভ্যুদয়ের সংগ্রামী ঐতিহ্য থেকে শুরু করে আজ পর্যন্ত এর ইতিহাসের সাথে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ওতোপ্রতভাবে জড়িত। মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা ছিল সমাজ বিপ্লবের চেতনা এবং সেকারণেই স্বাধীন বাংলাদেশে একমুখী বিজ্ঞানভিত্তিক অসাম্প্রদায়িক শিক্ষানীতি গৃহীত হয়েছিল। আজ পুঁজিবাদ-সাম্রাজ্যবাদের দোসর শাসকগোষ্ঠী সেই শিক্ষানীতিকে পরাজিত করার চক্রান্তে সেটিকে ত্রিমুখী করে ফেলেছে।

সাধারণ সম্পাদক লিটন নন্দীর পরিচালনায় জি এম জিলানী শুভ সভাপতিত্বে বক্তব্য রাখেন সম্মেলনের আহবায়ক অনিক রায়, চেয়ারম্যান সুমন সেনগুপ্ত।

সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, অধ্যাপক এম এম আকাশ, বাসদ কেন্দ্রীয় কমিটির নেতা বজলুর রশিদ ফিরোজ, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি রুহিন হোসেন প্রিন্স, সাজ্জাদ জহির চন্দন, হাসান হাফিজুর রহমান সোহেল, লুনা নূর, বাকী বিল্লাহ, খান আসাদুজ্জামান মাসুম, মানবেন্দ্র দেব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট একাংশের সভাপতি ইমরান হাবিব রুম্মন, অপরাংশের সভাপতি মাসুদ পারভেজ সহ বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ।

সমাবেশ শেষে একটি র‌্যালি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেসিয়ামে গিয়ে শেষ হয়।

আগামীকাল ছাত্র ইউনিয়নের ৬৭ তম প্রতিষ্ঠাবার্ষীকিতে বিকেলে টিএসসির রাজু ভাস্কর্যে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

আগামী ২৭ ও ২৮ এপ্রিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে।