চীনে ভাইরাস সংক্রমণে ৫৬ জনের মৃত্যু; সর্বত্র সতর্কতা

5

যুগবার্তা ডেস্কঃ চীনে ভাইরাস সংক্রমণে ৫৬ জনের মুত্যুর পর তা প্রতিরোধে পদক্ষেপ জোরদার করা হয়েছে। চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের লাখ লাখ লোক ভাইরাস সংক্রমণে সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে। ভাইরাসে নতুন করে ১৫ জন মারা গেছে। এ নিয়ে গোটা দেশে ভাইরাস সংক্রমণে ৫৬ জনের মুত্যু এবং প্রায় দুই হাজার লোক সংক্রমিত হয়েছে। এ ভাইরাসে উহানে বেশীরভাগ লোক মারা গেছে।
এদিকে ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। ফ্রান্স, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মতো দূরবর্তী দেশসহ প্রায় এক ডজনেরও বেশী দেশে ভাইরাস সংক্রমণ সনাক্ত করা হয়েছে।
হুবেইয়ের রাজধানী উহানের রাস্তায় যানবাহন চলাচল বন্ধে রোববার থেকে আরো কঠোরতা আরোপ করা হয়েছে। নগরীটিতে ১ কোটি ১০ লাখ লোক বসবাস করছে।
উহানের এক হোটেল কর্মী টেলিফোনে এএফপিকে বলেন, তিনি পায়ে হেঁটে কর্মস্থলে এসেছেন,গাড়ী চলাচল বন্ধ হয়ে যাওয়ায় আজ সকাল থেকেই উহানের রাস্তা মরুভূমির মতো ফাঁকা হয়ে পড়েছে। কর্তৃপক্ষ দেশের অন্যান্য অংশে ভ্রমণ ও চলাচল বন্ধ করে দিচ্ছে।
রোববার বেইজিং থেকে দূরপাল্লার বাস সার্ভিস বন্ধ করে দেয়া হয়েছে। বেইজিং থেকে কোন বাস ছাড়ছেও না এবং প্রবেশ করতেও দেয়া হচ্ছে না। এই নগরীতে প্রায় দুই কোটি লোক বসবাস করছে।
এদিকে ভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল উহানে আটকে পড়া মার্কিন নাগরিকদের উদ্ধারে বিমান পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।রোববার মার্কিন পররাষ্ট্র দপ্তর এ কথা জানায়।